বাইডেনের সঙ্গে হোয়াইট হাউজে সাক্ষাৎ করবেন জেলেনস্কি

জো বাইডেন ও ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি

টুইট ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানিয়েছেন অ্যামেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাটিক বিল সিনেটে পাস করতে ব্যর্থ হওয়ার কয়েক দিনের মধ্যেই দুই নেতার সম্ভাব্য সাক্ষাতের খবরটি পাওয়া গেল ।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেন, হোয়াইট হাউজের এ সপ্তাহের বৈঠকে রাশিয়ার নৃশংস আগ্রাসন থেকে ইউক্রেইন নিজেদের জনগণকে রক্ষায় অ্যামেরিকার অঙ্গীকার বিষয়ে আলোচনা হবে।

জিন-পিয়েরে বলেন, রাশিয়া ইউক্রেইনের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা জোরদার করার সঙ্গে সঙ্গে ইউক্রেইনের জরুরি সহযোগিতা ও সাহায্য প্রয়োজন হবে, এই সংকটময় মুহুর্তে আমেরিকার অব্যাহত সমর্থন ও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে আলোচনা চলবে।

সিবিএস নিউজ জানিয়েছে, এই বিলে বিরোধিতা করার জন্য ‘জিওপি আইন প্রণেতাদের সমালোচনা করে বাইডেন’ বলেন, ‘রিপাবলিকান নেতারা ইউক্রেইনের জন্য অতিরিক্ত তহবিল পাস না করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বড় উপহার দিচ্ছে।

আমেরিকা অফিস অফ ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট প্রধান শেইলান্ডা ইয়ং সোমবার হাউজ ও সিনেটর নেতাদের কাছে লেখা এক চিঠিতে বলেন, আমেরিকা যদি অস্ত্র-সরঞ্জাম বন্ধ করে দেয় তাহলে ইউক্রেইন যুদ্ধক্ষেত্রে হেরে যাবে।

জেলেনস্কি গত সপ্তাহে আমেরিকান আইন প্রণেতাদের উদ্দেশ্যে ভাষণ দেয়ার পরিকল্পনা করেছিলেন, কিন্তু শেষ মুহুর্তে তিনি সিদ্ধান্ত বাতিল করেন।

ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন বুধবার ইউক্রেনকে ১৭৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেন। এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা গোলাবারুদ, হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অতিরিক্ত গোলাবারুদ এবং আর্টিলারি গোলাবারুদ।

ব্লিনকেন বলেন, ‘কংগ্রেস যদি প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা সম্পূরক তহবিলের অনুরোধ পাস না করে, তবে এটিই ইউক্রেইনকে দেয়া শেষ নিরাপত্তা সহায়তা।