১২ ডিসেম্বর ‘ফিরে আসা’ চরমপন্থিদের চেক হস্তান্তর

ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক : সন্ত্রাসের পথ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার দিকে একটি উদাহরণমূলক প্রচেষ্টায় র‌্যাব এক নতুন অভিযানে হাত বাড়িয়েছে। সেই আলোকে মঙ্গলবার (১২ ডিসেম্বর) সিরাজগঞ্জে আমন্ত্রিত ৩১৪ চরমপন্থিকে চেক হস্তান্তর করা হবে, যা আর্থসামাজিক মোকাবিলা দক্ষতা বৃদ্ধির জন্য এক ধরনের আর্থিক সহায়তা প্রদানের চিন্হ।

‘সন্ত্রাসের পথ ছেড়ে স্বাভাবিক জীবনে ফেরা উত্তরাঞ্চলের ৩১৪ চরমপন্থিকে পুনর্বাসনে সহায়তার হাত বাড়িয়েছে র‌্যাব’। হস্তশিল্প প্রশিক্ষণসহ বিভিন্ন বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণের পাশাপাশি আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে সংস্থাটি। এর অংশ হিসেবে আত্মসমর্পণ করা চরমপন্থিরা ১ লাখ টাকা করে আর্থিক সহায়তা পাবে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সিরাজগঞ্জে ওই ৩১৪ জনের কাছে চেক হস্তাস্তর করা হবে।

র‌্যাব সূত্র জানায়, গত ২১ মে র‌্যাবের তত্ত্বাবধানে টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, কুষ্টিয়া, মেহেরপুর ও রাজবাড়ী জেলার ৩১৪ চরমপন্থি সদস্য দুই শতাধিক অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ করে। তারা ও তাদের পরিবারের সদস্যদের আর্থিকভাবে সচ্ছল করতে পুনর্বাসনের দায়িত্ব নেয় র‌্যাব সদর ।

‘উদয়ের পথে’ শীর্ষক পাইলট প্রোগ্রামের মাধ্যমে তাদের স্বাবলম্বী করতে হস্তশিল্প প্রশিক্ষণসহ বিভিন্ন বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এ ছাড়া আর্থিক সহযোগিতার আশ্বাস দেন র‌্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

র‌্যাব-১২ এর উপ-অধিনায়ক মেজর সাদিকুল ইসলাম জানান, ‘চরমপন্থিদের পুনর্বাসনে আর্থিক সহযোগিতার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করেন র‌্যাবের মহাপরিচালক’। বিষয়টি বিবেচনা করে প্রধানমন্ত্রী ‘ত্রাণ ও কল্যাণ তহবিল’ থেকে ৩ কোটি ১৪ লাখ টাকার অনুদান মঞ্জুর করেন।