ইউক্রেইনে অর্থনৈতিক সহায়তা ছাড়া জীবন ঝুঁকিতে পড়তে পারেন: ওলেনা জেলেনস্কা

প্রয়াত সেনাদের সমাধিতে সম্মান জানাতে যাচ্ছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি ও ওলেনা যেলেনস্কা। ছবি: সংগৃহীত


টুইট ডেস্ক : ওলেনা জেলেনস্কা, ইউক্রেইনের ফার্স্ট লেডি । তার মন্তব্যে তিনি বলেছেন, “পশ্চিমা দেশগুলো অর্থ সহায়তা অব্যাহত না রাখলে ইউক্রেইনের নাগরিকরা জীবনের ঝুঁকিতে পড়বেন”।

আমেরিকার রিপাবলিকান সেনেটররা ৬০ বিলিয়ন ডলারের অর্থ সহায়তা আটকে দেওয়ার পর, ফার্স্ট লেডি জেলেনস্কা এক সাক্ষাৎকারে আশঙ্কা প্রকাশ করেছেন যে ‘এটা ইউক্রেইনের জন্য একটি কঠিন সময় হতে পারে।’

ইউক্রেনের ইতোমধ্যে দেয়া আমেরিকান তহবিল শীঘ্রই শেষ হতে পারে এমন সতর্কতা দেওয়া হয়েছে হোয়াইট হাউজ থেকে। এদিকে রিপাবলিকানরা বাড়তি সহায়তার প্রস্তাবটি কংগ্রেসে আটকে দিয়েছেন।

প্রেসিডেন্ট বাইডেন মতই জেলেনস্কার বলেছেন, “ইউক্রেনের সাহায্যে সম্মত না হওয়াটা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি উপহার হবে”।

ইউক্রেইনে রাশিয়ার অবৈধ আক্রমণের পর, ফার্স্ট লেডি জেলেনস্কা জানিয়েছেন যে, তাদের সত্যিই সাহায্য দরকার।

তিনি বলেন, ‘আমাদের সত্যিই সাহায্য দরকার’। সহজ ভাষায়, আমরা এই পরিস্থিতিতে হাল ছেড়ে দিতে পারব না। কারণ আমরা হাল ছেড়ে দিলে আমরা মরে যাব। পুরো বিশ্ব যদি হাল ছেড়ে দেয় তারা বিনা দ্বিধায় আমাদের মরতে দেবে।

ইউকে, ওয়াশিংটন ডিসির রাজনীতিবিদদের ওলেনা জেলেনস্কা কে সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এই সপ্তাহে ওয়াশিংটন সফরে ইউক্রের ফরেন সেক্রেটারি লর্ড ক্যামেরন বলেছেন, “রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেইনের যুদ্ধের সমর্থনে অ্যামেরিকাই ছিল পশ্চিমদের অগ্রদূত”।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে প্রয়োজনীয় অর্থ সহায়তা বন্ধ করে পুতিনকে ‘ক্রিসমাসের উপহার’ না দেয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান ক্যামেরন।

উল্লেখ্য, বুধবার (৬ ডিসেম্বর) রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত সহায়তার বিল রিপাবলিকান সিনেটরদের বাধায় কংগ্রেসে অনুমতি পায়নি।

এবিসি নিউজ জানিয়েছে; প্রেসিডেন্ট বাইডেন ৬১ বিলিয়ন ডলারের বিলটি দ্রুত অনুমোদনের জন্য স্থানীয় সময় বুধবার কংগ্রেসে তুললেও বিলটি আটকে দেন রিপাবলিকান সিনেটরা। সহায়তা বিলটি পাস করার জন্য কমপক্ষে ৬০টি ভোটের প্রয়োজন ছিল কিন্তু ভোট পেয়েছে ৫১ টি, তাই বিলটি এখনো অনিশ্চিত।