মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞা ১৩ দেশে

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নিষেধাজ্ঞার ঘোষণা দেন

টুইট ডেস্ক : মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও ট্রেজারি শুক্রবার জানিয়েছে, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর ভিসা নীতি ও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এতে বাংলাদেশ অন্তর্ভুক্ত নেই।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানান, এই দেশগুলি মধ্যে আছে আফগানিস্তান, চীন, রাশিয়া, ইরান, সিরিয়া, হাইতি, উগান্ডা ও কিছু অন্যান্য দেশ। এই পদক্ষেপে যুক্তরাষ্ট্র ব্রিটেন ও কানাডার সাথে সমন্বয় করেছে।

১০ ডিসেম্বর পালিত হবে ৭৫তম বিশ্ব মানবাধিকার দিবস। তার আগ মুহূর্তে নতুন এই নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

মানবাধিকার দিবসের আগেই এই নিষেধাজ্ঞা আসায় নতুন এক অধ্যায় যোগ হয়েছে। এই বার্তা দিয়ে মূলত লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, বিশ্বব্যাপী নারী ও মেয়েদের নিপীড়নে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে প্রতিবাদ করা হয়েছে। তাদের মধ্যে সিরিয়া, সুদান, চীনের জিনজিয়াং, এবং ইরানের কিছু কর্মকর্তা এবং তালেবান নেতাও রয়েছেন।

বাইডেনের রাষ্ট্রপতি হিসেবে সোমবার বলা হয়, তার প্রশাসন বিশ্বব্যাপী নারীদের শিক্ষা ও অধিকার নিয়ে কাজ করছে এবং এর মাধ্যমে বাধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আর্থিক, কূটনৈতিক ও আইনি পদ্ধতির আশ্রয় নিচ্ছে।

বাইডেনের রাষ্ট্রপতি স্মারক অনুসারে যুক্তরাষ্ট্র নারীদের শিক্ষা ও অধিকার নিয়ে কাজ করছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী বাধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আর্থিক, কূটনৈতিক ও আইনি পদ্ধতির আশ্রয় নিচ্ছে বাইডেন প্রশাসন।

চীনে জিনজিয়াং অঞ্চলে হমানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত মধ্যম পর্যায়ের দুজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই অঞ্চলে উইঘুর ও অন্যান্য মুসলিম সংখ্যালঘু গোষ্ঠীর ওপর গনহত্যা এবং নৃশংস নীতি পরিচালনা করছে চীন।