বাংলাদেশের অভ্যন্তরীন বিষয়ে রাশিয়ার অভিযোগ পুরোপুরি মিথ্যা: জন কারবি

প্রেস ব্রিফিংয়ে কথা বলছেন জন কারবি। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : বাংলাদেশের অভ্যন্তরীন বিষয়ে আমেরিকান রাষ্ট্রদূত পিটার হাসের হস্তক্ষেপের বিষয়ে রাশিয়ার অভিযোগকে পুরোপুরি মিথ্যা বলেছেন; অ্যামেরিকান ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের স্ট্র্যাটিজিক কমিউনিকেশন কো-অর্ডিনেটর অ্যাডমিরাল জন কারবি।

অ্যামেরিকার ফরেন প্রেস সেন্টারে বুধবার রাতে আয়োজিত বিশেষ ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অ্যামেরিকা হস্তক্ষেপ করছে-রাশিয়ার এমন অভিযোগের দিকে জন কারবির দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘যখন নৌবাহিনীতে কর্মরত ছিলাম তখন এ ধরনের অভিযোগের কথা শুনলে দুই সিলেবলের একটি শব্দে সেটার উত্তর দিতাম। তবে আপনার প্রশ্নের উত্তরে আমি সেটা বলছিনা। আমি আপনাকে এটাই বলব বিষয়টি (অভিযোগ) সম্পূর্ণ মিথ্যা। এটাকে শুধুই রাশিয়ানদের কল্পিত মিথ্যা প্রচারণা বলা যায়। তারাও জানে এটা মিথ্যা।’

বাংলাদেশের আগামী নির্বাচন ইস্যুতে অ্যামেরিকান পররাষ্ট্রনীতির অবস্থান সম্পর্কে স্পষ্ট বার্তা দিয়েছেন জন কারবি।

তিনি বলেন, ‘বাংলাদেশের নির্বাচন ইস্যুতে অ্যামেরিকার অবস্থান আগের মতই আছে। বাংলাদেশের জনগণের মৌলিক প্রত্যাশা অবাধ ও সুষ্ঠু নির্বাচন সেটা আমরাও চাই। সে লক্ষ্য বাস্তবায়নে আমরা আগের মতই কাজ চালিয়ে যাব।’

তিনি জানান, দেশের বাইরের নির্বাচনে অ্যামেরিকা সরাসরি কারও পক্ষ নেয়না এবং বাংলাদেশের নির্বাচনের ক্ষেত্রেও এ নীতির পরিবর্তন হবে না।

অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে রাজনৈতিক দল, সুশীল সমাজ ও অন্য অংশীদারদের সঙ্গে যোগাযোগ করে জোর তৎপরতা চালিয়েছেন পিটার হাস। তার এ কাজ অব্যহত থাকবে বলে জানান জন কারবি।