ইসরায়েলি সেনা ও হামাসের মধ্যে তুমুল লড়াই গাজার দক্ষিণাঞ্চলে

ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক : গাজার দক্ষিণাঞ্চলীয় মূল শহর খান ইউনিসে ইসরায়েলি সেনার ও হামাসের মধ্যে তীব্র সংঘাত চলছে। গত দুই মাসে ইসরায়েলি আগ্রাসনের পর জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজার আইনশৃঙ্খলা একেবারে ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

ইসরায়েলি সেনা এবং হামাসের মধ্যে লড়াইতে ইসরায়েলি সেনা খান ইউনিসে বুলডোজার ও ট্যাংক নিয়ে অভিযান অব্যাহত রেখেছে। বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা তাদের বাসা থেকে পালাতে বাধ্য হয়েছে বলে জানা গিয়েছে।

ফিলিস্তিনের গ্রুপ ইসলামিক জিহাদ ও হামাস সূত্রে বলা হয়েছে, ইসরায়েলি সৈন্যকে শহরে ঢুকতে না দেয়ার জন্যে তারা লড়াই চালিয়ে যাচ্ছে। তবে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা প্রতিরক্ষা লাইন ভেঙ্গে শহরের কেন্দ্রস্থলে অভিযান চালিয়েছে এবং ৩০টি সুড়ঙ্গ ধ্বংসের দাবি করেছে।

বুধবার রাতে গাজায় বৃষ্টি হয়েছিল ফলে তাদের আশ্রয় নেই বলে বাসিন্দা অমল মাহদি জানান। ইতোমধ্যে ১৬ হাজার ২৪৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং জাতিসংঘ এ সংঘাতের কারণে সতর্ক করেছে।

জাতিসংঘের সতর্কতা প্রকাশ করার পর ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রী এলি কোহেন জাতিসংঘের বর্তমান কালকে বিশ্ব শান্তির জন্যে বিপদ বলে মন্তব্য করেছেন।

গাজায় অতিসুরক্ষিত জোনে বসবাস করতে বাধ্য হওয়া ফিলিস্তিনীরা উত্তর গাজা ছেড়ে দক্ষিণে আশ্রয় নিয়েছিল। এখন তাদের দক্ষিণের শহর খান ইউনিস ছাড়তে হচ্ছে, তাদের নেই খাবার, নেই আশ্রয়। তাদের বন্ধ থাকা রাফা সীমান্তের দিকে ছুটছে এবং ইসরায়েলি বোমা দ্বারা তাদের তাড়া করে ফিরতে হচ্ছে।