আদালত ও বিচারকদের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশকে চিঠি

ফাইল ছবি

টুইট ডেস্ক : সুপ্রিম কোর্ট, ঢাকা মহানগর এবং দেশের সকল জেলায় অবস্থিত আদালতগুলি এবং বিচারকদের বাসভবনে সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পুলিশ প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দেওয়া চিঠিতে বলা হয়েছে, মহানগর দায়রা জজ আদালত, ঢাকা ও জেলা জজ আদালত এবং খুলনায় হত্যার ঘটনায় সম্প্রতি ঘটে যাওয়া বোমা হামলা উদাহরণে সারা দেশের বিচারকরা উদ্বিগ্ন, আতঙ্কিত ও নিরাপত্তাহীনতায় ভুগছেন। বিচারব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আদালত ও ট্রাইব্যুনাল প্রাঙ্গণ, বিচারকদের বহনকারী গাড়ি ও বাসভবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য অতি জরুরি।

সুপ্রিম কোর্টের প্রাঙ্গণ, প্রধান বিচারপতির বাসভবন, জাজেস কমপ্লেক্স ও বিচারপতি ভবন এবং ঢাকা মহানগর এলাকায় অবস্থিত সকল আদালত প্রাঙ্গণ ও আজিমপুরস্থ জাজেস কোয়ার্টারে সার্বক্ষণিক পুলিশ প্রহরা ও পর্যাপ্ত পুলিশ ফোর্স প্রদানসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে ডিএমপি কমিশনারকে অনুরোধ করা হয়েছে।

এছাড়া সারা দেশের আদালত ও ট্রাইব্যুনাল প্রাঙ্গণ, বিচারকদের বহনকারী গাড়ি এবং বাসভবনে সার্বক্ষণিক পুলিশি পাহারা ও পর্যাপ্ত পুলিশ ফোর্স মোতায়েনসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে অনুরোধ জানানো হয়েছে। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মশিয়ার রহমান এ চিঠি পাঠান।

গত ২৮ অক্টোবরে বিএনপির মহাসমাবেশে কাকরাইলে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ এবং বিচারকদের বাসভবনে হামলা চালানো হয়। এই ঘটনায় সুপ্রিম কোর্ট প্রশাসন দফায় দফায় বৈঠক করে আদালত প্রাঙ্গণ ও বিচারকদের বাসভবনে সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এই চিঠি দেওয়া হয়েছে বলে সূত্র জানায়।

এদিকে গত ২০ নভেম্বর হাইকোর্টের রেজিস্ট্রার সিনিয়র জেলা ও দায়রা জজ মুন্সী মো. মশিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিনা প্রয়োজনে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। তবে কেউ জরুরি প্রয়োজনে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবেশ করলে নিজ নিজ জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট সঙ্গে রাখতে হবে।