আমেরিকার সাবেক রাষ্ট্রদূত গুপ্তচরবৃত্তির মামলায় গ্রেফতার

সাবেক অ্যামেরিকান কূটনীতিক ম্যানুয়েল রোকা। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক, ৫ ডিসেম্বর : আমেরিকার সাবেক রাষ্ট্রদূত ম্যানুয়েল রোকাকে গুপ্তচর মামলায় গ্রেফতার করা হয়েছে। এনবিসি রিপোর্টে জানা গিয়েছে, রোকা কিউবার সরকারের স্বার্থে কাজ করেছিলেন এবং এফবিআই তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, এই গ্রেফতারের পেছনে একটি ফৌজদারি অপরাধ রয়েছে এবং ম্যানুয়েল রোকা শুক্রবার মায়ামি থেকে গ্রেফতার হয়েছে। এই মামলার বিস্তারিত সোমবার কোর্টে পেশ করা হবে বলে আশা করা হচ্ছে।

জাস্টিস ডিপার্টমেন্টের মামলায় অভিযোগ করা হয়েছে রোকা কিউবান সরকারের স্বার্থে কাজ করেছেন।

ফেডারেল আইন অনুযায়ী অ্যামেরিকার অভ্যন্তরে কোনো বিদেশি সরকার বা ব্যক্তির পক্ষে রাজনৈতিক প্রচারণা চালানো ব্যক্তিদের জাস্টিস ডিপার্টমেন্টের সঙ্গে নিবন্ধিত থাকতে হবে। জাস্টিস ডিপার্টমেন্ট সাম্প্রতিক বছরগুলোতে অবৈধ বিদেশি লবিংয়ের বিপক্ষে কড়াকড়ি আরোপ করেছে।

জাস্টিস ডিপার্টমেন্ট রোকার গ্রেফতারের বিষয়ে কোনো মন্তব্য করেনি। এখনও পরিষ্কার নয় যে রোকাকে প্রতিনিধিত্ব করার জন্য কোনো আইনজীবি রয়েছে কি না। বার্তাসংস্থা এপি যোগাযোগ করতে চাইলে তার স্ত্রী ফোন কেটে দেন।

ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান উভয় সরকারের অধীনে রোকা কাজ করেছেন। ২৫ বছরের কূটনীতিক ক্যারিয়ারের অধিকাংশ সময় তার কেটেছে ল্যাটিন অ্যামেরিকায়। ফিদেল কাস্ত্রোর কিউবা সরকারের সঙ্গে অ্যামেরিকার যখন কোনো কূটনৈতিক সম্পর্ক ছিল না তখন রোকার পোস্টিং ছিল কিউবায়।

তিনি ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত আর্জেন্টিনায় শীর্ষ অ্যামেরিকান কূটনীতিক হিসাবে কাজ করেন।

এরপর তিনি বলিভিয়ায় রাষ্ট্রদূত পদে নিযুক্ত হন। ২০০২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি সরাসরি হস্তক্ষেপ করেন ও ভোটের কয়েক সপ্তাহ আগে হুঁশিয়ারি দেন যে ইভো মোরালেসকে নির্বাচিত করা হলে অ্যামেরিকা বলিভিয়াকে সহায়তা করা বন্ধ করে দেবে।

রোকা তখন এক বক্তব্যে বলেন, ‘আমি বলিভিয়ান ভোটারদের মনে করিয়ে দিতে চাই যে যদি তারা এমন কাউকে ভোট দেন যে বলিভিয়ায় কোকেইন রপ্তানি ফিরিয়ে আনতে চায়, তাহলে তা ভবিষ্যতে বলিভিয়াকে অ্যামেরিকার যেকোনো সহায়তা পাওয়াকে অত্যন্ত কঠিন করে তুলবে।’

এই হুঁশিয়ারি বলিভিয়ানদের ক্ষুব্ধ করে ও মোরালেসকে শেষ মুহূর্তে উৎসাহ দেয়। যখন তিনি তিন বছর পর নির্বাচিত হন, তখন মোরালেস রোকার উত্তরসূরিকে কূটনীতিক মিশন থেকে বহিষ্কার করেন।

রোকা ইতালি, হন্ডুরাস, মেক্সিকো ও ডমিনিক্যান রিপাবলিকেও ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের ল্যাটিন অ্যামেরিকা এক্সপার্ট হিসাবে কাজ করেন।

স্টেইট ডিপার্টমেন্ট থেকে অবসর গ্রহণের পর রোকা ব্যবসা শুরু করেন। তিনি ডমিনিক্যান রিপাবলিকে ক্যানাডার ব্যারিক গোল্ডের মালিকানাধীন স্বর্ণখনির প্রধান হিসেবে কাজ করেন।