বরিশাল-৪ : দ্বৈত নাগরিকত্বে আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

পঙ্কজ নাথ ও শাম্মী আহম্মেদ

টুইট ডেস্ক : বরিশাল-৪ আসনে দ্বৈত নাগরিকত্বের কারণে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে, এই আসনে ভোটের লড়াইয়ে অনুমতি পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করা বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথ।

মনোনয়নপত্রের যাচাই-বাছাই প্রক্রিয়া শেষে আজ সোমবার বিকালে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম এ ঘোষণা দেন।

গতকাল রোববার জেলা প্রশাসকের কার্যালয়ে যাচাই-বাছাই শেষে আলোচিত এ দুই প্রার্থীর মনোনয়নপত্র প্রাথমিকভাবে স্থগিত করেছিলেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শহীদুল ইসলাম।

রিটার্নিং কর্মকর্তা বলেন, দ্বৈত নাগরিকত্ব থাকায় সংবিধানের ৬৬ নম্বর অনুচ্ছেদের বিধান অনুযায়ী, শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, সংবিধানের ৬৬ অনুচ্ছেদে সংসদ সদস্য হওয়ার যোগ্যতা ও অযোগ্যতার বিষয়ে বলা হয়েছে। ৬৬–এর (২) (গ) অনুযায়ী, কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করলে কিংবা বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করলে তিনি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য হবেন না।

বরিশাল-৪ আসনের বর্তমান সংসদ সদস্য পংকজ নাথ এবার দলীয় মনোনয়ন পাননি। আওয়ামী লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদকে এ আসনে মনোনয়ন দেওয়া হয়েছিল।