নোয়াখালী-৩ নৌকা প্রার্থীর ঋণ খেলাপির দায়ে মনোনয়ন বাতিল

নোয়াখালী-৩ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মামুনুর রশিদ কিরণ। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ কিরণের মনোনয়ন বাতিল করা হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) দুপুরে মনোনয়ন যাচাই-বাছাইকালে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ঋণ খেলাপির দায়ে তার মনোনয়নটি বাতিল করেন।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ৩০ নভেম্বর মনোনয়ন জমা দেয়ার দিনও বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) রিপোর্ট অনুযায়ী মামুনুর রশিদ কিরণ একজন ঋণ খেলাপি ছিলেন। তাই তার মনোনয়নপত্র আইন অনুযায়ী বৈধ বলার সুযোগ নেই।

বিষয়টি নিয়ে মামুনুর রশিদ কিরণ বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানের নামে যতোগুলো ঋণ আছে তার সবগুলোই নিয়ম অনুযায়ী হালনাগাদ আছে। সব কাগজপত্র আমাদের কাছে রয়েছে। সবকিছু বলার পরও জেলা রিটার্নিং কর্মকর্তা মনোনয়ন বাতিল করেছেন। আমি নির্বাচন কমিশন বরাবর আপিল করবো। আশা করি মনোনয়ন ফিরে পাবো।’

নোয়াখালী-৩ আসনে মোট ১১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে নৌকার প্রার্থী মামুনুর রশিদ কিরনসহ চার জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। অন্যরা হলেন, জাসদের জয়নাল আবদীন, স্বতন্ত্র আবুল কাশেম ও মনিরুল ইসলাম।

এ আসনে বৈধ প্রার্থী জাকের পার্টির মো. বাহার উদ্দিন, স্বতন্ত্র মিনহাজ আহমেদ, স্বতন্ত্র ডা. এবিএম জাফর উল্যাহ, সাংস্কৃতিক মুক্তিজোটের মো. সুমন আল হোসাইন ভূঁইয়া।

এছাড়া বিভিন্ন কারণে তিনজনের মনোনয়ন স্থগিত করা হয়েছে। এরা হলেন-স্বতন্ত্র প্রার্থী আক্তার হোসেন ফয়সাল, জাতীয় পার্টির ফজলে এলাহী সোহাগ ও সাম্যবাদী দলের মহিউদ্দিন।

নোয়াখালীতে আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন পেয়েছিলেন- নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ি আংশিক) এইচ এম ইব্রাহিম, নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ি আংশিক) মো. মোরশেদ আলম, নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) মো. মামুনুর রশিদ কিরণ, নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) একরামুল করিম চৌধুরী, নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) ওবায়দুল কাদের, নোয়াখালী-৬ (হাতিয়া) মোহাম্মদ আলী।

প্রসঙ্গত, নোয়াখালীর ৬টি সংসদীয় আসনের মধ্যে প্রথম ৫টি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন অপরিবর্তিত রয়েছে। তবে নোয়াখালী-৬ (হাতিয়া) আসনে বর্তমান সংসদ সদস্য আয়েশা ফেরদৌসের পরিবর্তে তাঁর স্বামী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আলীকে ২০২৪ সালের নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন দেওয়া হয়েছিল।