প্যালেস্টেনিয়ানদের জোরপূর্বক উচ্ছেদ মানবে না আমেরিকা: কামালা হ্যারিস

অ্যামেরিকার ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : ইজিপ্টের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসির সঙ্গে সাক্ষাতের সময় আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস জানিয়েছেন, প্যালেস্টেনিয়ানদের জোরপূর্বক উচ্ছেদ বা গাজা উপত্যকার সীমান্ত পুনরায় নির্ধারণকে ওয়াশিংটন কখনোই সমর্থন করবে না।

আমেরিকার ভাইস প্রেসিডেন্টের কার্যালয় প্রকাশিত এক বিবৃতিতে হ্যারিস বলেন, আমেরিকা কোনভাবে গাজা বা পশ্চিম তীরের প্যালেস্টেনিয়ানদেরকে জোরপূর্বক উচ্ছেদ, গাজায় অবরোধ কিংবা গাজার সীমান্ত পুনরায় নির্ধারণ করাকে সমর্থন করবে না।’

চলমান যুদ্ধের ফায়দা নিয়ে ইযরায়েল গাজার বিভিন্ন অংশের দখল নিতে বা প্যালেস্টেনিয়ান বাসিন্দাদের উচ্ছেদ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহসহ অন্যান্য আঞ্চলিক নেতারা।

যুদ্ধ শেষ হওয়ার পর ইসরায়েল কি পদক্ষেপ নেবে সেটিও এখনও পরিষ্কার নয়।

বার্তাসংস্থা সিএনএনকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নভেম্বরে বলেছিলেন, যুদ্ধ পরবর্তী সময়ে ইসরায়েল গাজায় বর্ধিত নিরাপত্তা দেবে। তবে তিনি এই বক্তব্যের কোনো ব্যখ্যা দেননি।

আমেরিকার ভাইস প্রেসিডেন্টের কার্যালয় তাদের প্রকাশিত বিবৃতিতে আরও বলা হয়েছে, সাক্ষাতের সময় হ্যারিস ও সিসি গাজায় পুনর্গঠন, নিরাপত্তা ও সরকার ব্যবস্থার মতো যুদ্ধ পরবর্তী পরিকল্পনাগুলো নিয়ে আলোচনা করেন।

ওই বিবৃতিতে ভাইস প্রেসিডেন্টের কার্যালয় বলেছে, ‘কামালা হ্যারিস বলেছেন যে, এই উদ্যোগগুলো কেবল তখনই সফল হবে যখন এগুলো একটি রাজনৈতিক প্রেক্ষাপটে অর্জন করা হবে। এই অঞ্চল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনপুষ্ট প্যালেস্টেনিয়ান নাগরিকদের নিজস্ব রাষ্ট্র ও কর্তৃপক্ষের নেতৃত্বে এসব অর্জন করা সম্ভব।’