২০৩০ সালে বিশ্বের নবানয়নযোগ্য জ্বালানি তিনগুণে : ১১০টি দেশের ঐক্যমতা

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন। ফাইল ছবি

বিশ্ব ডেস্ক : ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি তিনগুণ ও জ্বালানি দক্ষতা দ্বিগুণ করার লক্ষ্য ঠিক করতে কপ টোয়েন্টি এইট সম্মেলনে ১১০টি দেশ ঐক্যমতে পৌঁছেছে। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন শুক্রবার এ তথ্য নিশ্চিত করেন।

বছরের শুরুতে এ দাবি তোলে ইউরোপিয়ান ইউনিয়ন। এরপর কপ-টোয়েন্টি এইটের আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত, পরে জি-সেভেন ও জি-টোয়েন্টি গ্রুপের সদস্যরা এ দাবি করে।

বিশ্বের কার্বন নিঃসরণের ৮০ শতাংশের জন্যে দায়ি জি-টোয়েন্টির সদস্য দেশগুলো। দুবাইয়ে জলবায়ু সম্মেলনে ফন ডার লেইন বলেন, এটি খুবই চমৎকার যে ১১০টিরও বেশি দেশ এই লক্ষ্য গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, আমি এখন সবাইকে এই লক্ষ্যগুলোকে কপ-ভুক্ত করার আহ্বান জানাই। কারণ এটি বিনিয়োগকারী ও ভোক্তাদের কাছে একটি কঠোর বার্তা পাঠাবে।

২০১৫ সালে গুরুত্বপূর্ণ প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষরিত হয়। এতে অদূর ভবিষ্যতে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রী সেলসিয়াসের নিচে রাখার সিদ্ধান্ত নেয়া হয়। এতে অনেক অগ্রগতি অর্জিত হয়েছে। ২০১৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতিবছর নবায়নযোগ্য জ্বালানি গড়ে ১১ শতাংশ করে বেড়েছে।

কিন্তু ইউক্রেইন যুদ্ধের কারণে তেলের মূল্য বৃদ্ধি ও জ্বালানির অনিশ্চয়তা বৃদ্ধির হার ৩০ শতাংশ হবে বলে আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশন এক ঘোষণায় বলেছে।