রিও গ্রান্ডে নদী থেকে প্রতিবন্ধক সরানোর আদেশ ফেডারেল আদালতের

টেক্সাসের রিও গ্রান্ডেতে অবস্থিত অভিবাসী প্রতিবন্ধক। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : অ্যামেরিকার একটি ফেডারেল আদালত টেক্সাসকে রিও গ্রান্ডে নদীতে একটি ভাসমান প্রতিবন্ধক সরানোর আদেশ দিয়েছে। এতে করে রিপাবলিকান গভর্নর গ্রেগ আ্যাবটের অভিবাসী অনুপ্রবেশের বিরুদ্ধে কঠোর অবস্থান বাধাপ্রাপ্ত হলো।

ফিফথ ইউএস সার্কিট কোর্ট অফ অ্যাপিলসের ওই রায়ে ১,০০০ ফুট দৈর্ঘ্যের প্রতিবন্ধকটি সরিয়ে নদীর তীরে উঠিয়ে রাখতে বলা হয়েছে।

এর আগে সেপ্টেম্বর মাসে নিম্ন আদালতও একই সিদ্ধান্ত দিয়েছিল। অ্যাবট সে সময় আশা করছিলেন যে নিম্ন আদালতের ওই সিদ্ধান্তটি পরিবর্তন করা হবে। ওই সিদ্ধান্ত ‘সঠিক নয়’ বলে তিনি উল্লেখ করেন।

নিউ অরলিন্স ভিত্তিক আদালতের নতুন এই আদেশ সীমান্ত কার্যক্রমে টেক্সাসের দ্বিতীয় আইনগত পরাজয়।

টেক্সাস কর্মকর্তাদের আন্দোলন সত্ত্বেও বুধবার এক ফেডারেল জাজ ইউএস বর্ডার পেট্রোল সদস্যদের নদীর তীর জুড়ে স্থাপন করা ধারাল তার কেটে ফেলার নির্দেশ দেন।

জাজ ডানা ডগলাস এক বিবৃতিতে বলেন, রিও গ্রান্ডের ওপর ফেডারেল সরকারের কার্যক্রম ও জলপথের প্রতি তৈরি হওয়া হুমকিকে বিবেচনা করেছে এ রায় দেয়া হয়েছে। এতে মানুষের জীবনের প্রতি ভাসমান প্রতিবন্ধকটির সম্ভাব্য হুমকিও বিবেচনায় আনা হয়েছে।

এই সিদ্ধান্তের বিরোধিতা করে অ্যাবট এক এক্স পোস্টে বলেন, বাইডেনের উন্মুক্ত সীমান্ত নীতি থেকে টেক্সাসকে রক্ষা করতে প্রয়োজন হলে আমরা সুপ্রিম কোর্টে যাব।