বাগমারায় প্রতীক বরাদ্দের আগেই নৌকায় ভোট চেয়ে বিলবোর্ড

প্রতীক বরাদ্দের আগেই নৌকার প্রার্থীর প্রচারে বিলবোর্ড বানানো হয়- ছবি- টুইটনিউজ

নিজস্ব প্রতিবেদক : আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরই মধ্যে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগামী ১৮ ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হবে। এর পর প্রচার প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা।

কিন্তু প্রতীক বরাদ্দের আগেই নির্বাচনী প্রচার শুরু করেছে রাজশাহী-৪ (বাগমারা) আসনের নৌকার প্রার্থী। এ আসনে এবার নৌকার মনোনয়ন পেয়েছেন তাহেরপুর পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ।

খোঁজ নিয়ে জানা গেছে, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে দিব্যি বাগমারা উপজেলার বিভিন্ন স্থানে মেয়র আবুল কালাম আজাদের ছবি সম্বলিত নৌকার বিলবোর্ড স্থাপন করা হয়েছে। এটা নিয়ে স্থানীয় লোকজনের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে উৎকণ্ঠা দেখা দিয়েছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করলেও আওয়ামী লীগের দলীয় প্রার্থী মেয়র আবুল কালাম আজাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।

আচরণবিধি লঙ্ঘনের ভয়ে অন্য দলের প্রার্থীরা নির্দিষ্ট সময়ের আগে পোস্টার, ব্যানার, বিলবোর্ড কিছুই সাটাতে পারছেন না। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পূর্বে প্রতিক সাটানো আচরণবিধি লঙ্ঘন করা। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থীতা বাতিল ক্ষমতা নির্বাচন কমিশনের রয়েছে।

এদিকে, মনোনয়ন পাওয়ার পর থেকেই বাগমারায় শুরু হয়েছে নৌকার প্রার্থীর কর্মী-সমর্থকদের বেপরোয়া আচরণ। বিভিন্ন অফিস এবং ক্লাবে জোরপূর্বক দখল করে তিনবারের এমপি এনামুল হকের ছবি কেটে বাদ দিয়েছে। গত মঙ্গলবার বাগমারার তালতলি মোড়ে অবস্থিত শহীদ এএইচএম কামারুজ্জামান স্মৃতি সংঘ দখল করে নেয় নৌকার প্রার্থীর সমর্থকরা। সেখানে টাঙ্গানো এমপি এনামুল হকের ছবিও কেটে ফেলেছে তারা।

এছাড়াও এমপির সমর্থকদের বাড়ি হামলা এমনকি এমপির মালিকানাধীন ভবানীগঞ্জ নিউ মার্কেটে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। লোকজনকে ভয়ভীতি প্রদর্শন অব্যাহত রয়েছে।

এ ব্যাপারে সহকারি রিটার্নিং কর্মকর্তা ও বাগমারা উপজেলা নির্বাহী অফিসার এএফএম আবু সুফিয়ান বলেন, এরই মধ্যে সকল প্রার্থীকে নির্বাচনী আচরণবিধি মেনে চলার জন্য চিঠি প্রদান করা হয়েছে। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে প্রশাসন কাজ করছে। যে সকল প্রার্থী নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।