ফের ঢাকায় মঞ্চ মাতাবেন নচিকেতা

বিনোদন ডেস্ক : আগামী মাসেই ফের ঢাকার আসছেন নচিকেতা চক্রবর্তী। তিনি ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে গান গাইবেন। অনুষ্ঠানটি হবে ‘নচিকেতা লাইভ ইন ঢাকা’ নামে। কয়েক দিন আগেই ঢাকায় গিয়ে ‘লাইভ’ অনুষ্ঠান করেছেন অনুপম ও অঞ্জন দত্ত। তিন দিনের গানের অনুষ্ঠান করেছেন কবীর সুমন। জীবনমুখী বাংলা গানের এক অগ্রগণ্য শিল্পী নচিকেতা।

চলতি বছরেই বাংলাদেশে এসে গানের অনুষ্ঠান করে গিয়েছেন নচিকেতা চক্রবর্তী। আগামী মাসেই আবার ঢাকার আসছেন তিনি। ঠিক হয়েছে, ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে (কেআইবি) তে গাইবেন নচিকেতা।

জানা গেছে, ওই অনুষ্ঠানটি হবে ‘নচিকেতা লাইভ ইন ঢাকা উইথ জয় শাহরিয়ার’ নামে। যদিও অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি। তবে কীভাবে এটি টিকিটি পাওয়া যাবে এবং কবে থেকে পাওয়া যাবে তা এখনও বলা হয়নি।

ঢাকায় কলকাতার শিল্পীরা

চলতি বছরের মার্চ মাসেই ঢাকায় গানের অনুষ্ঠান করেন নচিকেতা। কিছু দিন আগেই ঢাকায় ‘লাইভ’ অনুষ্ঠান করে ছেন অনুপম রায় এবং অঞ্জন দত্ত। তার আগে ঢাকাতে তিন দিনের গানের অনুষ্ঠান করেছেন কবীর সুমন। এবার আবার সেখানে আসছেন নচিকেতা।

আবার ঢাকায় নচিকেতা

আধুনিক বাংলা গানের জীবনমুখী ধারার এক অগ্রগণ্য শিল্পী নচিকেতা। কিশোর বয়সে তার গান শুনে আবেগে ভেসেছেন অনেকেই। ‘বৃদ্ধাশ্রম’ ‘নিলাঞ্জনা’ খ্যাত এই শিল্পী আবার ঢাকা আসছেন। ‘আজব রেকর্ড ও আজব কারখানা’র উদ্যোগেই নচিকেতা ঢাকা আসবেন বলে জানা গেছে।

নভেম্বরেই অনুষ্ঠান

ঠিক হয়েছে, আগামী ১০ নভেম্বর ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে (কেআইবি)-তে গাইবেন নচিকেতা। ওই অনুষ্ঠান হবে ‘নচিকেতা লাইভ ইন ঢাকা উইথ জয় শাহরিয়ার’ নামে। আয়জকরা, ফেসবুকেই এই অনুষ্ঠানের কথা জানিয়েছেন। তাদের তরফে বলা হয়েছে, নচিকেতার বাংলাদেশে আসার সব কিছু চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী ১০ নভেম্বর তিনি আসছেন।

ওই অনুষ্ঠানে নচিকেতার ভক্তদের প্রত্যাশা পুরণ হবে। কবে থেকে অনুষ্ঠানের টিকিট পাওয়া যাবে এবং অন্য বিস্তারিত তথ্য খুব তাড়াতাড়ি জানানো হবে বলে জানিয়েছেন ‘আজব কারখানা এবং আজব রেকর্ডের’ প্রতিষ্ঠাতা সিইও জয় শাহিরার।

কেন এই আয়োজন?

কী কারণে ঢাকায় চলতি বছরে আবার নচিকেতাকে নিয়ে আসা হচ্ছে তাও জানিয়েছেন সঙ্গীতশিল্পী জয় শাহরিয়ার। তিনি বলেন, ‘চলতি বছরে নচিকেতার ক্যারিয়ারের ৩০ বছর পূর্তি হচ্ছে। এই জন্য কলকাতায় একটা অনুষ্ঠান হয়েছে। ‘তিরিশে নচিকেতা’ শিরোনামে ওই অনুষ্ঠান হয়। বাংলাদেশেও তাঁর প্রচুর ভক্ত এবং অনুরাগী আছেন। তাঁর বাংলাদেশী শ্রোতাদের জন্য ঢাকায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’

নচিকেতার গান

নচিকেতার গানে ফুটে উঠেছে রাজনীতি এবং সমাজের বিভিন্ন দিক। এখনও, তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় ‘বৃদ্ধাশ্রম’, ‘আমি সরকারি কর্মচারী’, ‘নীলাঞ্জনা’। এখন গানের সংখ্যা অনেক কমে গিয়েছে তাঁর। তবে, বাংলার মতই বাংলাদেশেও তাঁর জনপ্রিয়তা কমেনি।