১৩ ইসরায়েলিসহ ২৪ জিম্মিকে মুক্তি দিল হামাস

হামাসের মুক্তি দেয়া জিম্মিদের বহনকারী রেড ক্রসের গাড়ি। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : ইসরায়েলের সঙ্গে অস্থায়ী যুদ্ধবিরতির অংশ হিসেবে শুক্রবার গাজায় হামাস ১৩ ইযরায়েলিসহ ২৪ জিম্মিকে মুক্তি দিয়েছে বলে নিশ্চিত করেছে কাতার।

জিম্মিদের মুক্তি ও স্থানান্তরে ছিল ইন্টারন্যাশনাল রেড ক্রস কমিটি। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ২৪ জন জিম্মিকে নিরাপদে মুক্তি দেয়া হয়েছে।

হামাস ও ইসরায়েলের মধ্যকার সমঝোতায় মধ্যস্থতাকারী কাতার তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে শুক্রবার মুক্তি পাওয়া জিম্মিদের মধ্যে ১০ জন থাই, একজন ফিলিপিনো নাগরিক ছাড়াও ১৩ ইসরায়েলি নাগরিক রয়েছেন, যাদের মধ্যে কেউ কেউ দ্বৈত নাগরিক।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, চুক্তির প্রথম দিনের শর্ত অনুযায়ী ইসরায়েলি কারাগারে আটক ৩৯ জন নারী ও শিশুকে মুক্তি দেয়ার বিষয়টিও আমরা নিশ্চিত করছি।

এর আগে থাইল্যান্ড জানায়, হামাসের হাতে আটক তাদের ১২ নাগরিককে শুক্রবার মুক্তি দেয়া হয়েছে।

২৪ জিম্মির সবাই ইজিপ্ট নিয়ন্ত্রিত রাফাহ সীমান্ত দিয়ে গাজা থেকে মিশরে প্রবেশ করছেন। তাদের ইসরায়েলের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হবে বলে একটি সূত্র এবিসি নিউজকে জানিয়েছে।

আইসিআরসি আরও বলেছে, আমরা গাজা থেকে রাফাহ সীমান্তে রেড ক্রসের পরিবহনের মাধ্যমে এসব জিম্মিদের আনা হয়েছে। আমরা গাজা ও ইসরায়েলের মধ্যে নিরপেক্ষ মধ্যস্থতাকারী হিসাবে ভূমিকার রেখেছি।

গত ৭ অক্টোবর জঙ্গি গোষ্ঠী হামাস ইযরায়েলের ওপর নজিরবিহীন আকস্মিক হামলা শুরু করার পর থেকে এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত ও হাজার হাজার মানুষ আহত হয়েছে এবং ইসরায়েল পাল্টা বোমা হামলা চালিয়ে প্রতিবেশী গাজাকে পুরোপুরি অবরুদ্ধ করে রেখেছে।