নতুন ‘মহাকাশ শক্তির’ যুগ উদযাপন করেছে নর্থ কোরিয়া

কিম জং উন তার পরিবার ও বিজ্ঞানীদের সঙ্গে স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপন করছেন। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : নর্থ কোরিয়া সফলভাবে একটি সামরিক স্পাই স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণ করেছে বলে রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে।

নর্থ কোরিয়ান নেতা কিম জং উন তার পরিবার ও বিজ্ঞানীদের সঙ্গে মহাকাশ শক্তির এক নতুন যুগ উদযাপন করেছেন।

মঙ্গলবার পিয়ংইয়ং-এর ‘মালিগিয়ং-১’ উৎক্ষেপণ ছিল মে ও আগস্টে ব্যর্থতার পর আকাশে সামরিক নজর সুরক্ষিত করার তৃতীয় প্রচেষ্টা।

উৎক্ষেপণের কয়েক ঘণ্টার মধ্যে নর্থ কোরিয়া দাবি করেছে, তাদের নেতা ইতোমধ্যেই গুয়ামে অ্যামেরিকান সামরিক ঘাঁটির ছবি পর্যালোচনা করছেন।

পিয়ংইয়ং-এর সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, জাতীয় মহাকাশ সংস্থা পরিদর্শনের সময় কিম বলেন উৎক্ষেপণটি ছিল ‘আত্মরক্ষার অধিকারের একটি পূর্ণাঙ্গ অনুশীলন।’

স্পাই স্যাটেলাইটটি নর্থ কোরিয়াকে ‘শত্রু শক্তির বিপজ্জনক এবং আক্রমনাত্মক পদক্ষেপ’থেকে রক্ষা করতে সহায়তা করবে।

তিনি বলেছেন, এটি দেশে ‘একটি মহাকাশ শক্তির নতুন যুগ’ আসার পথ প্রদর্শন করেছে।

সাউথ কোরিয়া নিশ্চিত করেছে, উৎক্ষেপণ সফল হয়েছে, তবে বলেছে নর্থ কোরিয়ার দাবি অনুযায়ী স্যাটেলাইটটি কাজ করছে কিনা তা এত দ্রুত নিরুপণ করা যাবে না।

পিয়ংইয়ং প্রকাশিত ভিডিও চিত্রগুলোতে কিমকে তার শিশুকন্য জু এ-এর সঙ্গে ন্যাশনাল অ্যারোস্পেস টেকনোলজি অ্যাডমিনিস্ট্রেশনের বিজ্ঞানী ও মহাকাশ প্রোগ্রাম কর্মীদের প্রশংসা করতে দেখা গেছে।

রাষ্ট্রীয় মিডিয়া কিমের সঙ্গে কর্মী, শীর্ষ সামরিক ও রাজনৈতিক কর্মকর্তা এবং তার মেয়ে ও স্ত্রী রি সল জু-এর সংবর্ধনা উপভোগ করার ছবি প্রকাশ করেছে।

মঙ্গলবার উৎক্ষেপণের পর, সাউথ কোরিয়া নর্থ কোরিয়ার সঙ্গে পাঁচ বছরের পুরনো সামরিক চুক্তি আংশিকভাবে স্থগিত করেছে এবং সীমান্তে নজরদারি জোরদার করেছে।

পিয়ংইয়ং সিউলের পদক্ষেপকে ‘বেপরোয়া’ হিসেবে অভিহিত করে চুক্তিটি সম্পূর্ণভাবে স্থগিত করবে বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, স্পাই স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণের মাধ্যমে নর্থ কোরিয়ার গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষমতা উন্নত হবে এবং যেকোনো সামরিক জরুরী অবস্থায় গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে। বিশেষকরে সাউথ কোরিয়ার ওপর এটি বিশেষভাবে কার্যকর হবে।