নাশকতার মামলায় যুবদল নেতাসহ ৭৫ জনের জেল

টুইট ডেস্ক : নাশকতার মামলায় ঢাকা মহানগর উত্তর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীরসহ ৭৫ জনকে আলাদা তিনটি ধারায় আড়াই বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

বৃহস্পতিবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. হাসিবুল হক এ রায় ঘোষণা করেন বলে জানান আদালতের পেশকার শিশির হালদার।

এদিন কারাগারে আটক থাকা জাহাঙ্গীরসহ তিনজনকে আদালতে হাজির করা হয়। তাদের উপস্থিতিতে আদালত রায় ঘোষণা করে। বাকি ৭২ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। তবে পলাতক আসামিদের কেউ মারা গেলে তার বিরুদ্ধে সাজা কার্যকর হবে না বলে উল্লেখ করেন বিচারক।

রাষ্ট্রপক্ষে সহকারী পাবলিক প্রসিকিউটর মো. মনিরুজ্জামান এবং আসামিপক্ষে আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম ও অন্যান্যরা আদালতে উপস্থিত ছিলেন।

নাশকতার অভিযোগে ২০১৩ সালের নভেম্বরে রাজধানীর উত্তরা পূর্ব থানায় এই মামলা দায়ের করে পুলিশ। তদন্ত শেষে ৭৭ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

এর আগে গত বুধবার গাড়িতে অগ্নিসংযোগ ও পুলিশের ওপর হামলার মামলায় ছাত্রদলের সাবেক সভাপতি ও স্বেচ্ছাসেবক দলের সাবেক সাধারণ সম্পাদক বিএনপির জাতীয় নির্বাহী কমিটির স্বেচ্ছাসেবক বিষয়ক সহসম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েলসহ নয়জনকে ৩৯ মাস (তিন বছর তিন মাস) করে কারাদণ্ড দিয়েছেন মহানগর হাকিম সাইফুল ইসলাম।

এছাড়া প্রত্যেককে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও চার মাস কারাভোগ করতে হবে বলে রায়ে উল্লেখ করেন বিচারক।

একইদিন দশ বছর আগের উত্তরা পূর্ব থানার নাশকতার এক মামলায় ঢাকা মহানগর উত্তর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীরসহ বিএনপির ১১ নেতাকর্মীকে ৭ বছর করে সশ্রম কারাদণ্ড দেন ঢাকার মহানগরের একটি বিশেষ ট্রাইবুনালের বিচারক মামুনুর রহমান সিদ্দিকী।