৮ বছর পর দেশে ফিরলেন সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুক

টুইট ডেস্ক: দীর্ঘ ৮ বছর পর দেশে ফিরেছেন সাবেক শিক্ষামন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান ড. এস ওসমান ফারুক। আওয়ামী লীগ সরকারের শাসনামলে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা হলে তিনি দেশ ছাড়তে বাধ্য হন।

নেতাকর্মীদের নিয়ে শুক্রবার (২৫ অক্টোবর) সকালে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এর আগে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকালে পরিবারের সঙ্গে দেশে প্রত্যাবর্তন করেন ওসমান ফারুক।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে শেখ হাসিনা সরকারের পতনের প্রেক্ষাপটে দীর্ঘ ৮ বছর যুক্তরাষ্ট্রে কাটিয়ে স্বেচ্ছায় দেশে ফিরেছেন বিএনপির এই নেতা।

জানা গেছে, ড. এম ওসমান ফারুকের এলাকায় জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে সেখানের আওয়ামী লীগ নেতারা তাকে রাজনীতি থেকে দূরে রাখতে ষড়যন্ত্রমূলকভাবে ২০১৬ সালে যুদ্ধাপরাধের মামলা দেন। যুদ্ধাপরাধের মামলা হলে বিএনপির হাইকমান্ডের পরামর্শে গ্রেপ্তার এড়াতে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

তার পারিবারিক সূত্রে জানা গেছে, বিএনপির রাজনীতিতে পুনরায় সক্রিয় হবেন ড. এম ওসমান। আবারও তার নির্বাচনী এলাকার মানুষের সেবায় নিয়োজিত হবেন তিনি। আগামী সপ্তাহ থেকে তিনি কিশোরগঞ্জ-৩ আসনে তার নির্বাচনী এলাকায় যাওয়ার পরিকল্পনা করছেন। এ জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তার অবদান রয়েছে।

ড. ওসমান ফারুকের আগমন উপলক্ষ্যে তার নির্বাচনী এলাকাসহ কিশোরগঞ্জের নেতাকর্মীরা শুভেচ্ছা বিনিময় করতে তার ঢাকার বাসায় ভিড় করছেন। নেতাকর্মীদের উদ্দেশ্য ড. ওসমান ফারুক বলেন, ‘দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে এই ফ্যাসিবাদ সরকারের পতন হয়েছে। আমাদের এই বিজয় সমুন্নত রাখতে সবাইকে ধৈর্য ধরে এলাকায় কাজ করতে হবে। দেশনায়ক তারেক রহমানের হাতকে শক্তিশালী করতে হবে।’

প্রসঙ্গত, কিশোরগঞ্জ-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ড. ওসমান ফারুক।