গাজায় যুদ্ধবিরতির শেষ চেষ্টা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

টুইট ডেস্ক : যুক্তরাষ্ট্র আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগেই গাজায় যুদ্ধবিরতির শেষ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই লক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন গতকাল মঙ্গলবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে গাজায় যুদ্ধ বিরতির শেষ প্রচেষ্টা হিসেবে মধ্যপ্রাচ্যে ঝটিকা সফরে গেলেন ব্লিঙ্কেন।

ওয়াশিংটন পোস্টের উদ্ধৃতি দিয়ে এএফপি জানায়।

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর পর যুদ্ধবিরতির জন্য নেতানিয়াহুকে চাপ প্রয়োগ করা সম্ভব হবে বলে মনে করেন মাকিন পররাষ্ট্র মন্ত্রী।

ইসরাইলে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা এবং লেবাননের বৈরুতে ইসরাইলের হামলার মধ্যেই মধপ্রাচ্য সফর করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী। এসময় ইসরাইলের হামলায় দক্ষিণ বৈরুতের একটি বহুতল ভবন পুরোপুরি ধসে পড়ে।

গতকাল মঙ্গলবার হিজবুল্লাহ জানিয়েছে, লড়াই চলা অবস্থায় কোনো আলোচনার প্রশ্নই আসে না। এছাড়া শনিবার নেতানিয়াহুর বাড়িতে চালানো ড্রোন হামলার দায় স্বীকার করেছে হিজবুল্লাহ।

এর আগে গাজার ফিলিস্তিনি ভূখণ্ডে এবং ইসরাইল ও লেবাননে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে এক বছরব্যাপী যুদ্ধের অবসানে নেয়া কূটনৈতিক প্রচেষ্টাও বার বার ব্যর্থ হয়েছে।

ওয়াশিংটন আশা করছে, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু শান্তির জন্য একটি নতুন সুযোগ তৈরি করবে। এই মৃত্যুকে কেন্দ্র করে নেতানিয়াহুকে যুদ্ধ বিরতির জন্য চাপ প্রয়োগ করা সম্ভব হবে বলেও মনে করে ওয়াশিংটন।

সিনওয়ার ইসরাইলের মোস্ট ওয়ান্টেড ব্যক্তি ছিলেন। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন সিনওয়ার। কয়েকদিন আগে ইসরাইলের বিমান হামলায় নিহত হন তিনি।