ট্রাম্পকেই প্রেসিডেন্ট হিসেবে চান মুসলিম ভোটাররা

টুইট ডেস্ক: আরব বংশোদ্ভূত মার্কিন ভোটারদের মধ্যে কামলা হ্যারিসের তুলনায় এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী পাঁচ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিস ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট এবং ডোনাল্ড ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান পার্টির প্রার্থী। সাম্প্রতিক এক জরিপ থেকে এই তথ্য পাওয়া গেছে।

সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ ও ব্রিটিশ জরিপ সংস্থা ইউগভ পরিচালিত এক জরিপে দেখা গেছে, আরব-আমেরিকান ভোটারদের মধ্যে ৪৫ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন দিয়েছেন। কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছেন কমলা হ্যারিসকে। এই ফলাফল থেকে একটি বিষয় স্পষ্ট যে, গাজা ইস্যু ডেমোক্রেটিক পার্টির ওপর বেশ নেতিবাচক প্রভাবই ফেলেছে।

এই জরিপে প্রশ্ন রাখা হয়, ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে কে বেশি সফল হবেন। এই প্রশ্নের জবাবে, ৩৯ শতাংশ উত্তরদাতা বলেছেন, ট্রাম্প বেশি সফল হবেন। বিপরীতে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলার পক্ষে সমর্থন দিয়েছেন মাত্র ৩৩ শতাংশ উত্তরদাতা। তবে মধ্যপ্রাচ্য ইস্যুতে কে বেশি ভালো করবেন-এই প্রশ্নে কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প সমান সমান-৩৮ শতাংশ-ভোটারের সমর্থন পেয়েছেন।

এই জরিপে অংশগ্রহণকারীদের কাছে জানতে চাওয়া হয়, আরব-আমেরিকান সম্প্রদায়ের জন্য সবচেয়ে বড় উদ্বেগের বিষয় কোনটি? জবাবে ২৯ শতাংশ উত্তরদাতা বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু, ২১ শতাংশ আরব-আমেরিকান বলেছেন মার্কিন অর্থনীতি এবং ১৩ শতাংশ বর্ণবাদ ও বৈষম্যকে বড় উদ্বেগ হিসেবে উল্লেখ করেছেন।

এই জরিপটি চালানো হয়েছে, ৫০০ জন আরব-আমেরিকানের মধ্যে। এই জরিপের সম্ভাব্য ত্রুটির পরিমাণ ‍৫ শতাংশ। এখানে একটি বিষয় লক্ষণীয় যে, এই জরিপে ট্রাম্প এগিয়ে থাকলেও সামগ্রিক বিচারে, ইসরায়েলকে সমর্থনের ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প কমলা হ্যারিসের চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে আছেন।