অনিয়মিত ঘুমের ধরন থেকে ডায়াবেটিসের ঝুঁকি

টুইট ডেস্ক : রাতে কতক্ষণ ঘুম হচ্ছে সেটার ভিন্নতার ওপর স্বাস্থ্যে প্রভাব পড়তে পারে।

ঠিক মতো ঘুম না হলে নানা ধরনের অসুখ হতে পারে। আর এখন গবেষকরা বলছেন ঘুমের সময়কালের সাথে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্পর্ক রয়েছে।

অনলাইন সাময়িকী ‘ডায়াবেটিস কেয়ার’য়ে প্রকাশিত এই গবেষণার ফলাফলে বলা হয়- রাতে শুধু ঘুমালেই হবে না, সুস্থ থাকতে বিরামহীন ঘুমেরও প্রয়োজন রয়েছে।

‘হার্ভার্ড অ্যাফিলিয়েটেড ব্রিঘাম অ্যান্ড উইমেন’স হসপিটালের’ গবেষকরা এই পর্যবেক্ষণের জন্য ৮৪ হাজার ডায়াবেটিস মুক্ত মানুষকে এক সপ্তাহ ধরে ‘অ্যাক্টিভিটি ট্র্যাকার্স’ পরিয়ে তথ্য সংগ্রহ করেন। অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ৬২ বছর।

এরপর সাত বছর ধরে তাদের স্বাস্থ্য পর্যবেক্ষণ করা হয়।

যাদের ঘুমের তেমন কোনো ব্যত্যয় ঘটেনি তাদের তুলনায় যাদের ঘুমের সময়কালে বেশি ভিন্নতা দেখা গেছে (রাতের পর রাত এক ঘণ্টার বেশি সময় ঘুম কম বেশি হয়েছে) তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়েছে ৩৪ শতাংশ।

আর যাদের অন্তত প্রতি রাতে আট ঘণ্টা টানা ঘুম হয়েছে, তাদের তুলনায় এই ঝুঁকির সাঞ্জস্য আরও বেশি।

“যদিও গবেষণায় প্রতি রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুমের বিষয় ধরা হয়েছে। তবে পর্যাপ্ত এবং টানা ঘুম হওয়া গুরুত্বপূর্ণ”- মন্তব্য করেন এই গবেষণার প্রধান সিনা কিয়ানের্সি।

হার্ভার্ড হেল্থ পাবলিশিং’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “গবেষণাটি সামঞ্জস্যহীন ঘুমের কারণেই যে ডায়াবেটিস হবে এরকম বলছে না, বরং এর সাথে জড়িত অন্যান্য বিষয়, যেমন- বড় পেট, উচ্চ রক্তচাপ, রক্তে শর্করা বেশি এবং ট্রাইগ্লিসারাইডস (রক্তে থাকা এক ধরনের চর্বি) এর সাথে জড়িত।”