ইরাকে ইরান সমর্থিত গোষ্ঠীর অবস্থানে আমেরিকার হামলা

অ্যামেরিকান বিমান বাহিনীর দুইটি এফ সিক্সটিন ফাইটিং ফ্যালকন যুদ্ধবিমান। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : ইউএস সেন্ট্রাল কমান্ড ও সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার স্থানীয় সময় সকালে ইরাকে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর কাতাইব হিজবুল্লাহর দুইটি অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে আমেরিকার যুদ্ধবিমান। ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর ওপর এটি আমেরিকার চতুর্থ দফা বিমান হামলা। ইরাক ও সিরিয়ায় আমেরিকার সেনা সদস্যদের ওপর ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো প্রায়ই হামলা করে।

ইসরায়েলে হামাসের সন্ত্রাসী আক্রমণের ১০ দিন পর অক্টোবরের মাঝামাঝি সময় থেকে গোষ্ঠীগুলো এই ধরণের হামলা শুরু করে। এই সময়ে আমেরিকার সেনাদের ওপর ৬০ বারেরও বেশি হামলা হয়েছে বলে পেন্টাগন জানিয়েছে।

পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং মঙ্গলবার সাংবাদিকদের বলেন, অক্টোবরের ১৭ তারিখ থেকে আমেরিকান সেনাদের ওপর প্রায় ৬৬ বার হামলা হয়েছে। এর মধ্যে আলাদাভাবে ইরাকে হামলা হয়েছে ৩২ বার ও সিরিয়ায় ৩৪ বার।

সম্প্রতি পশ্চিম ইরাকের আল-আসাদ এয়ারবেইযে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের নিক্ষেপ করা দুইটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র হামলায় আমেরিকার কর্তব্যরত আট জন সেনা সদস্য আহত হন। এর জবাবে আমেরিকা বুধবার এই হামলা চালায়।

আমেরিকান একজন কর্মকর্তা এবিসি নিউযকে জানিয়েছেন, অক্টোবরের মাঝামাঝি সময় থেকে ওই অঞ্চলে এটি আমেরিকান সেনাদের বিপক্ষে প্রথম ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যবহার।

দুইজন আমেরিকান কর্মকর্তা এবিসি নিউযকে আরও জানান, ইরাকে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে আমেরিকার সর্বশেষ এই হামলা করা হয়েছে বাগদাদের দক্ষিণে গোষ্ঠীটির একটি নির্দেশনা ও নিয়ন্ত্রণ কেন্দ্র ও কাতাইব হজিবুল্লাহর ব্যবহৃত একটি আক্রমণের কেন্দ্রকে লক্ষ্য করে।

আমেরিকার হামলার সময় সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা সেখানে অবস্থান করছিলেন বলে একজন কর্মকর্তা জানান। কয়েকজন নিহত হলেও এখনও ক্ষয়ক্ষতি পর্যালোচনা চলছে বলে অন্য এক কর্মকর্তা এবিসি নিউজকে জানিয়েছেন। সূত্র : এবিসি নিউজ