চতুর্থ গণবিজ্ঞপ্তির আওতায় ৭১৩ জন শিক্ষকের নিয়োগ চূড়ান্ত

শিক্ষা ডেস্ক : বিভিন্ন এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৭১৩ জন শিক্ষকের চূড়ান্ত সুপারিশ প্রক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। এই সুপারিশে সহকারী মৌলভী পদে ৬২২ জনকে নিয়োগ প্রদান করা হয়েছে। বাকি ৯১ জন চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত হলেও বিভিন্ন কারণে নিয়োগ প্রদান হয়নি।

সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের এসএমএসের মাধ্যমে তথ্য প্রদান করেছে এনটিআরসিএ কর্তৃক। এনটিআরসিএ ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) বা নির্ধারিত লিংকে প্রবেশ করে প্রার্থীর ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নিয়োগ সুপারিশপত্র ডাউনলোড করে শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করতে হবে।

মঙ্গলবার রাত আটটার কিছুক্ষণ পর প্রার্থীদের চূড়ান্ত সুপারিশ করার প্রক্রিয়া শুরু হয়। সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের এসএমএস পাঠিয়ে বিষয়টি জানিয়েছে এনটিআরসিএকে কারিগরি সহায়তা দেয়া প্রতিষ্ঠান এনটিআরসিএ। এনটিআরসিএর একজন দায়িত্বশীল কর্মকর্তা এদিন রাতে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ৭১৩ জন প্রার্থীকে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ করা হচ্ছে। এদের মধ্যে ৬২২ জন সহকারী মৌলভী পদে নিয়োগ সুপারিশ পাচ্ছেন। তাদের মধ্যে বেশিরভাগ ফাজিলে তৃতীয় বিভাগ থাকার চতুর্থ গণবিজ্ঞপ্তিতে চূড়ান্ত সুপারিশের সময় সুপারিশ পত্র পাননি। তৃতীয় বিভাগ ছাড়াও অন্যান্য জটিলতায় প্রথমে সুপারিশ না পাওয়া কয়েকজন প্রার্থীও সুপারিশ পাননি। আর বাকি ৯১ জন প্রার্থী নানা জটিলতার কারণে প্রথমে সুপারিশ পাননি। তাদের চূড়ান্ত সুপারিশ করা হলো।

এম মাসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সুপারিশপ্রাপ্ত প্রার্থীকে এনটিআরসিএর ওয়েবসাইটের (www.ntrca.gov.bd) চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নামক সেবা বক্সে অথবা সরাসরি নির্ধারিত (http://ngi.teletalk.com.bd) লিংকে প্রবেশ করে স্ব স্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যমে নিয়োগ সুপারিশপত্র ডাউনলোড করে শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করতে হবে। পুলিশ বা নিরাপত্তা ভেরিফিকেশন প্রতিবেদনে নিয়োগ সুপারিশপ্রাপ্ত প্রার্থী অনুপযুক্ত বিবেচিত হলে এ সুপারিশপত্র তাৎক্ষনিকভাবে বাতিল বলে গণ্য হবে এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রার্থীকে অব্যাহতি দেবে।

প্রার্থী যোগদানের সর্বশেষ তারিখের পরবর্তী সাত দিনের মধ্যে প্রতিষ্ঠান প্রধানদের স্ব স্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে টেলিটকের নির্ধারিত লিংকে (http://ngi.teletalk.com.bd) প্রবেশ করে জয়েনিং স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে। আর প্রার্থী যোগদান না করলে নো ক্লিক করে যোগদান না করার কারণ উল্লেখ করতে হবে। কোনো প্রতিষ্ঠান প্রধান টেকনিক্যাল কারণে এসএমএস না পেলে এনটিআরসিএ ওয়েবসাইট থেকে তার প্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের তালিকা এবং সুপারিশপত্র সংগ্রহ করতে পারবেন।