শিক্ষার্থীদের সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি ২৮ নভেম্বর

শিক্ষা ডেস্ক: আগামী রোববার সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির ডিজিটাল লটারির ফল প্রকাশের কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়েছে। এদিন এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে। এই পরিস্থিতিতে স্কুলে ভর্তির লটারির নতুন সময় নির্ধারণ করা হয়েছে আগামী মঙ্গলবার (২৮ নভেম্বর)।

অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ ও ডিজিটাল লটারি আয়োজনে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরকে কারিগরি সহায়তা দেয়া টেলিটককে এ দিন লটারি আয়োজনে প্রস্তুত থাকতে বলা হয়েছে। সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে লটারির ফল প্রকাশ করা হবে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে টেলিটকে পাঠানো এক চিঠিতে ২৮ নভেম্বর সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির লটারি সব প্রস্তুতি নিতে বলা হয়।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগামী বছর দেশের সরকারি ও সরকারিকৃত মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন ৫ লাখ ৬৩ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। সারাদেশের ৬৫৮টি সরকারি ও সরকারিকৃত বিদ্যালয়ে আসন আছে ১ লাখ ১৮ হাজার ১০৬টি।

২০২৪ শিক্ষাবর্ষে শুধু মহানগরী ও জেলার সদর উপজেলার বেসরকারি স্কুলগুলো মোট ১০ লাখ ৩ হাজার ৯৯৩টি আসন প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তি করতে চাচ্ছে৷ তবে বেসরকারি স্কুলগুলোতে আড়াই লাখের মতো শিক্ষার্থীরা ভর্তির আবেদন করেছেন। ফলে বেসরকারি স্কুলগুলোতে কয়েক লাখ আসন খালি থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী আগামী রোববার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের বিষয়ে সম্মতি দিয়েছেন। এমন পরিস্থিতিতে স্কুলে ভর্তির লটারি পেছালো অধিদপ্তর।

গত ২৪ অক্টোবর সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু হয়। ভর্তির আবেদন শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) নেয়া হয়। আবেদন ১৪ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত চলে। টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ১১০ ফি পরিশোধ করে শিক্ষার্থীদের সরকারি বেসরকারি স্কুলে ভর্তির আবেদন করতে হয়েছিলো।