সিবিপি’র দক্ষতায় মেক্সিকো সীমান্তে ৩৫৪ পাউন্ড মেথামফিটামিন জব্দ

জব্দ হওয়া মেথামফেটামিনের চালান। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : অ্যামেরিকার কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) একটি পিক-আপ ট্রাক থেকে ৩৫৪ পাউন্ড মেথামফিটামিন জব্দ করেছে। পাসো ডেল নরটে ইন্টারন্যাশনাল ক্রসিংয়ে মেক্সিকো থেকে অ্যামেরিকা প্রবেশের সময় মেথামফেটামিনের এই চালানটি জব্দ করা হয়।

নিউ মেক্সিকো স্টেইটের মেক্সিকো সীমান্তে এই ক্রসিংটি অবস্থিত। ওই ক্রসিংয়ে শনিবার বিকেল ৪ টার সময় এই মাদক ভর্তি পিক-আপ ট্রাকটি জব্দ করা হয়।

সিবিপি সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ওই এলাকায় ইন্সপেকশন বুথের দক্ষিণে মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় মেথামফিটামিনের চালানটি ধরা পড়ে।

মাদক অভিযানের জন্য বিশেষভাবে প্রশিক্ষিত একটি কুকুর সিবিপিকে ওই ট্রাকের ব্যপারে দলকে সতর্ক করে। এরপর সিবিপির অফিসাররা গাড়িটিকে পরীক্ষা করার জন্য বিশেষ এলাকায় নিয়ে যায়। জেড পোর্টাল এক্স-রে ব্যবহার করে ট্রাকটিতে বেশ কিছু অসঙ্গতি ধরা পড়ে।

বিবৃতিতে সিবিপি বলে, ট্রাকের বেড লাইনারের ভেতর ১৬১টি ফয়েলে মোড়ানো বান্ডল পওযা যায়। বান্ডলের উপাদানগুলো পরীক্ষার পর মেথামফিটামিন বলে আমরা নিশ্চিত হয়েছি।

এর পরপরই সিবিপি ট্রাকটির ৩১ বছর বয়সী মেক্সিকান নারী চালককে নিজেদের হেফাজতে নেয়। সিবিপি তাকে ডিপার্টমেন্ট অফ পাবলিক সেইফটির কাছে হস্তান্তর করে। তার বিরুদ্ধে পাচার চেষ্টার অভিযোগ আনা হয়।

সিবিপি এল পাসোর ডিরেক্টর অফ ফিল্ড অপারেশন হেক্টর মানচা বলেন, বড় আকারের চালান জব্দের ঘটনাটি সিবিপি অফিসারদের সবসময় সতর্ক থাকার প্রয়োজনীয়তাকেই নির্দেশ করে। এই পাচারকারীকে শনাক্ত করতে ও থামাতে সিবিপি অফিসাররা নানা রকম প্রযুক্তি ব্যবহার করেছেন। সূত্র: এবিসি নিউজ

মেথামফিটামিন: একটি উত্তেজক ওষুধ

মেথামফিটামিন বা ক্রিস্টাল মেথ হলো একটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র উত্তেজক ওষুধ, যা সময় অনেক সময় আনন্দ দায়ক হিসেবে ব্যবহৃত হয়। মিথামফিটামিন ১৮৯৩ সালে আবিষ্কৃত হয়েছে এবং এর দুইটি রুপ বিদ্যমান – লেভো মিথামফিটামিন এবং ডেক্স্ট্রো মিথামফিটামিন। এটি মূলত স্থুলতার চিকিতসায় ডাক্তারগণ দিয়ে থাকেন এবং অনেকে এটি নেশা হিসেবে ব্যবহার করে এবং খায়।

মেথামফেটিন বা ক্রিস্টাল মেথ একটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র উত্তেজক ওষুধ, যেটা অনেক সময় আনন্দ দায়ক হিসেবে ব্যবহৃত হয়। এটি মূলত স্থুলতার চিকিতসায় ডাক্তারগণ দিয়ে থাকেন। মিথামফেটিন ১৮৯৩ সালে আবিষ্কৃত হয় এবং এর দুইটি রুপ বিদ্যমান-লেভো মিথামফেটিন এবং ডেক্স্ট্রো মিথামফেটিন । সাধারণভাবে মিথামফেটিন দ্বারা এই দুইটি রুপের সমমিশ্রণকে বোঝনো হয়। সূত্র : উইকিপিডিয়া