জিম্মি মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল

গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে ইযরায়েলের হামলার পর ধ্বংসযজ্ঞ। ফাইল ছবি

বিশ্ব ডেস্ক : হামাসের কাছ থেকে ৫০ জিম্মির মুক্তির বিনিময়ে চারদিনের যুদ্ধবিরতির রাজি হয়েছে ইসরায়েল। বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইসরায়েল সরকার।

বিবিসি জানিয়েছে, ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা মঙ্গলবার গভীর রাতে সভার পর এ সিদ্ধান্ত নেয়। চুক্তির বিস্তারিত কিছু এখনও প্রকাশ করা হয়নি। ওই ৫০ জন জিম্মি মুক্তির পর প্রতি ১০ জনের মুক্তির ক্ষেত্রে যুদ্ধ বিরতি আরও ১০ দিন করে বৃদ্ধি পাবে বলে জানানো হয় সরকারের বিবৃতিতে। তবে, ইসরায়েল আরও জানিয়েছে, এই যুদ্ধবিরতি সাময়িক। হামাসকে নিশ্চিহ্ন না করা পর্যন্ত তারা যুদ্ধ চালিয়ে যাবে।

বিবৃতিতে যোগ করা হয়েছে, সব জিম্মিকে ফিরিয়ে আনতে হামাসকে নিশ্চিহ্ন করতে ও ইযরায়েলের প্রতি সব ধরনের হুমকিকে বিনাশ করতে যুদ্ধ চালিয়ে যাবে ইসরায়েল সরকার, সামরিক বাহিনী ও নিরাপত্তা বাহিনী।

একজন শীর্ষস্থানীয় অ্যামেরিকান কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, এই চুক্তির অধীনে তিন বছরের এক শিশুসহ অন্তত তিন অ্যামেরিকান জিম্মিকে হামাস মুক্তি দেবে বলে তারা আশা করছেন।ওই কর্মকর্তা বলেন, ইসরায়েল প্যালেস্টেনিয়ান বন্দিদেরও মুক্তি দেবে।

তিনি যোগ করেন, মুক্তি পাওয়া বন্দির সংখ্যা ৫০ এর বেশিও হতে পারে আমাদের ধারণা। তবে আমরা নির্দিষ্ট কোনো সংখ্যা জানি না। তবে, যেভাবে চুক্তিটি সাজানো হয়েছে তাতে সবার মুক্তির পথই খোলা আছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ সিএনএনকে জানিয়েছেন, জিম্মি মুক্তির চুক্তি নিয়ে প্রায় ছয় ঘণ্টা আলোচনা হয় মন্ত্রিসভায়। এর আগে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফোনে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেন। কাতার সরকারের মধ্যস্থতায় এ চুক্তি চুড়ান্ত হয়।