শব্দসহ ভিডিও তৈরিতে এআই টুল নিয়ে আসছে মেটা

টুইট ডেস্ক : সময়ের সঙ্গে এগিয়ে যাচ্ছে প্রযুক্তি। আমাদের জীবনের প্রায় প্রতিটা ক্ষেত্রে সহজ করছে প্রযুক্তির উন্নয়ন। সে ধারাবাহিকতায় এখন অনেক কাজেই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) টুল ব্যবহার করা হয়। এমনকি ভিডিও নির্মাণের ক্ষেত্রেই এআই টুলের ব্যবহার বেড়েই চলেছে।

দ্য গার্ডিয়ান থেকে এবার জানা গেল, ‘মুভি জেন’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির টুল তৈরি করেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। এক ব্লগ বার্তায় মেটা জানিয়েছে, টুলটি দিয়ে লিখিত প্রম্পটের সাহায্যে শব্দসহ ভিডিও তৈরি করা যায়। এর ফলে নির্দিষ্ট কোনো ঘটনা বা স্থানের বর্ণনাসহ সম্ভাব্য দৃশ্যের বর্ণনা লিখে দিলেই সে অনুযায়ী শব্দসহ ভিডিও তৈরি করে দেবে টুলটি। এমনকি এর মাধ্যমে বিভিন্ন দৃশ্যের সাউন্ড ইফেক্ট এবং ব্যাকগ্রাউন্ড মিউজিক যুক্ত করা যাবে।

মেটা বলছে, মুভি জেন টুলটির সাহায্যে সর্বোচ্চ ১৬ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিও এবং সর্বোচ্চ ৪৫ সেকেন্ড দৈর্ঘ্যের অডিও তৈরি করা যাবে। স্বল্পদৈর্ঘ্যের ভিডিও তৈরির সুযোগ থাকায় টুলটি দিয়ে সহজেই রিলস, ছোট আকারের বিজ্ঞাপন তৈরি করতে পারবে ব্যবহারকারীরা। সতর্কতার কথা ভেবেই মুজি জেন সবার জন্য উন্মুক্ত করার পরিকল্পনা নেই জানিয়েছে মেটা। বিভিন্ন নিরাপত্তাসুবিধা যুক্ত করে আগামী বছর ফেসবুক ও ইনস্টাগ্রামে টুলটি যুক্ত হতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।