ম্যান ইউনাইটেডের ডাক পেলে ফিরতে প্রস্তুত সুলশার

টুইট ডেস্ক : ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে উলে গুনার সুলশারের শেষটা ছিল বিষাদময়। তবে যে ক্লাবে এক দশকের বেশি সময় খেলেছেন তিনি, যে ক্লাবকে তিনি ধারণ করেন হৃদয়ে, ফের সেই প্রিয় আঙিনায় ফেরার সুযোগ পেলেন সানন্দেই প্রস্তুত সাবেক এই ফরোয়ার্ড।

জোসে মরিনিয়োকে সরিয়ে ২০১৮ সালের ডিসেম্বরে ম্যানচেসটার ইউনাইটেডের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব দেওয়া হয় সুলশারকে। পরের বছর তিন বছরের চুক্তি করেন তিনি। কিন্তু সেই মেয়াদ শেষ করতে পারেননি। তার কোচিংয়ে ২০২০-২১ মৌসুমে লিগে রানার্স আপ হয়েছিল ইউনাইটেড।

কিন্তু কোনো ট্রফি তার সময়ে জিততে পারেনি ক্লাব। ২০২১-২২ মৌসুমে ১১ ম্যাচর মধ্যে ছয় ম্যাচে হেরে যায় ইউনাইটেড, এর মধ্যে ছিল লিভারপুলের কাছে ৫-০ গোলের পরাজয়ও। ওই বছরের নভেম্বরে সরিয়ে দেওয়া হয় তাকে।

এরপর আর কোচিংয়ে ফেরেননি সুলশার। ইউনাইটেডের সুদিনও ফেরেনি আর। বর্তমান কোচ এরিক টেন হাগকে নিয়ে সমালোচনা চলছে তুমুল। ক্লাব যদিও কোচের পাশে থাকার কথা বলেছে বারবারই।

তার পরও, যদি সুলশারকে আবার প্রস্তাব দেওয়া হয় কোচিংয়ে ফেরার? অসলো বিজনেস ফোরামে প্রশ্নোত্তর পর্বে ৫১ বছর বয়সী কোচ সরাসরিই বুঝিয়ে দিলেন, ক্লাবকে নিয়ে ক্ষত নেই তার হৃদয়ে।

“পরিবার (ম্যানচেস্টার ইউনাটেড) যদি চায়, তাহলে সপ্তাহের প্রতিটি দিনই আমি ‘হ্যাঁ’ বলব। যদিও যে দায়িত্বে অন্য একজন আছে এখনও, সেটা নিয়ে কথা বলা ঠিক নয়। তবে (ডাক পেলে) আমি ‘হ্যাঁ’ বলব, অবশ্যই।”

ইউনাইটেডের দায়িত্বের পর সরাসরি কোচিংয়ে আর দেখা যায়নি সুলশারকে। তুরস্ক ও মধ্য প্রাচ্যের ফুটবলে তার দায়িত্ব নেওয়ার গুঞ্জন শোনা গেছে নানা সময়ে।

তবে মূলত উয়েফার টেকনিক্যাল পর্যবেক্ষক হিসেবেই কাজ করে আসছেন তিনি। গত ইউরোতেও এই ভূমিকায় দেখা গেছে তাকে। ২০২৬ বিশ্বকাপের পর নিজ দেশ নরওয়ের কোচের দায়িত্ব নেওয়ার ইচ্ছের কথাও তিনি বলেছেন আগে।