‘শাভির কোচিংয়ে বার্সেলোনা খেলেছে এইবারের মতো’

টুইট ডেস্ক : শাভির এর্নান্দেসের কোচিংয়ে দুই মৌসুমেও দাপুটে ফুটবল খেলতে পারেনি বার্সেলোনা। লম্বা বল খেলেছে তারা স্পেনের নিচু সারির দল এইবারের মতো। শাভির কোচিংয়ে বার্সেলোনার খেলার ধরনকে এভাবেই দেখেছেন পিএসজি কোচ লুইস এনরিকে।

বার্সেলোনায় শাভির কোচিং নিয়ে আলোচনা-সমালোচনা অনেক হয়েছে। চলতি মৌসুম শুরুর আগে তাকে অব্যাহতি দিয়েছে ক্লাব। তবু এতদিন পরে তার সময়টা আবার উঠে এসেছে এনরিকের কথায়।

এই সমালোচনার আলাদা একটা গুরুত্ব দাবি রাখে। এনরিকে খেলোয়াড় হিসেবে যেমন বার্সেলোনার কিংবদন্তি, তেমনি কোচ হিসেবেও এই ক্লাবকে এনে দিয়েছেন অনেক সাফল্য।

এতদিন পরে শাভির বার্সেলোনার কথা উঠে এসেছে স্প্যানিশ একটি তথ্যচিত্রে, যেটি করা হয়েছে পিএসজির কোচ হিসেবে এনরিকের প্রথম মৌসুম নিয়ে। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনার মুখোমুখি হয়েছিল পিএসজি। সেই সময়ই কথাগুলি বলেছিলেন এনরিকে।

সেই লড়াইয়ে প্রথম লেগে ঘরের মাঠে বার্সেলোনার কাছে ৩-২ গোলে হেরে যায় পিএসজি। তবে পরের লেগে বার্সেলোনার মাঠে ৪-১ গোলের জয়ে তারা পৌঁছে যায় সেমি-ফাইনালে।

লড়াইয়ের আগে ওই তথ্যচিত্রে এনরিকে জানিয়েছিলেন বার্সেলোনাকে নিয়ে তার অভিমত।

“বার্সার দাপুটে ফুটবল খেলার নিশ্চয়তা নেই। শাভির দুই মৌসুমেও তারা সেটা পারেনি। তারা মোটেও দাপুটে দল নয় এবং রক্ষণভাগেও তারা খুব ভালো দল নয়। তারা শরীর দিয়ে রক্ষণ সামলাতে চায়, কিন্তু রক্ষণে সেই মান তাদের নেই।”

এমনকি প্রথম লেগে পরাজয়ের পরও তথ্যচিত্রে বার্সেলোনার খেলার ধরনের কঠোর সমালোচনা করেন এনরিকে।

“এটা মিথ্যা যে, বার্সেলোনা আমাদের চেয়ে ভালো দল ছিল। এটা পুরোপুরি মিথ্যা। তারা শুধু লম্বা বল খেলেছে। টের স্টেগেন (গোলকিপার) তো লম্বা পাস দেওয়ার রেকর্ড গড়ে ফেলেছে। সম্ভবত ২৪টি এমন পাস দিয়েছে।”

“তারা খেলে এইবারের মতো। ম্যাচজুড়ে কেবল লম্বা পাস খেলে গেছে।”

২০১৪-১৫ মৌসুম থেকে টানা সাত মৌসুম লা লিগায় খেলে দ্বিতীয় বিভাগে নেমে গেছে এইবার। চলতি মৌসুমে দ্বিতীয় বিভাগে তারা এখন পয়েন্ট তালিকায় আছে পাঁচে।

খেলোয়াড়ি জীবনে বার্সেলোনার হয়ে দুটি লা লিগাসহ সাতটি ট্রফি জিতেছেন এনরিকে। পরে কোচ হিসেবে ২০১৪-১৫ মৌসুমে ক্লাবকে তিনি এনে দিয়েছেন ‘ট্রেবল।’ তার তিন বছরের কোচিংয়ে দুটি লা লিগা, একটি করে চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপসহ ৯টি ট্রফি জিতেছে বার্সেলোনা।

২০২২-২৩ মৌসুমে শাভি দায়িত্বে থাকার সময়ই বার্সেলোনা এনরিকের সঙ্গে ফেরার ব্যাপারে যোগাযোগ করেছিল বলে তথ্যচিত্রে দাবি করেন ৫৪ বছর বয়সী এই কোচ। তবে তিনি রাজি হননি।

বার্সেলোনার সঙ্গে সেই লড়াইয়ের দ্বিতীয় লেগের আগে কিলিয়ান এমবাপের সঙ্গে আলাদা বৈঠক করে কীভাবে তাকে উজ্জীবিত করেছিলেন এনরিকে, তা ফুটে উঠেছে তথ্যচিত্রে। দ্বিতীয় লেগে দুটি গোল করেন এমবাপে। তথ্যচিত্রটিতে বেশ গুরুত্ব দিয়েই তুলে ধরা হয়েছে এমবাপেকে।