‘গণতন্ত্র ফেরানোর সুযোগ হেলায় হারানো যাবে না’

টুইট ডেস্ক : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেছেন, ছাত্র-জনতার আন্দোলনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র পুনরুদ্ধারের সুযোগ এসেছে, যা হেলায় হারানো যাবে না।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে তিনি এই মন্তব্য করেন। বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে এই সমাবেশের আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, “গণতন্ত্র ও বিএনপি সমান্তরালভাবে এগিয়েছে। আমরা রাষ্ট্র সংস্কারের জন্য প্রথমে ২৭ দফা এবং পরে ৩১ দফা দাবি উপস্থাপন করে লড়াই করেছি।” তিনি আরও বলেন, “আমাদের অনেক রিকশাচালক ভাই গ্রামে থাকতে পারেননি, শহরে চলে এসেছেন।”

নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, “ছাত্র-জনতার গণআন্দোলনের মাধ্যমে আমাদের সামনে একটি গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার সুযোগ তৈরি হয়েছে। এই সুযোগ হারানো যাবে না। আপনারাই গণতন্ত্রের রক্ষক, তাই যদি কেউ গণতন্ত্র ধ্বংস করতে চায়, আপনাদের রুখে দাঁড়াতে হবে।”

অন্তর্বর্তীকালীন সরকারকে সতর্ক করে মির্জা ফখরুল বলেন, “সরকারের প্রশাসনে এখনও স্বৈরাচারের প্রেতাত্মারা বসে আছে। তাদের সম্পর্কে সতর্ক থাকতে হবে। আমলা-সরকারের মধ্যে ফ্যাসিস্টদের প্রভাব রয়ে গেছে, যারা ষড়যন্ত্র করছে।”

তিনি আরও বলেন, “আমরা আশা করি প্রিয় নেতা তারেক রহমান দেশে ফিরবেন এবং বেগম খালেদা জিয়া চিকিৎসা শেষে আবার দেশে ফিরে আসবেন।”

মির্জা ফখরুল ছাত্র-জনতার গণআন্দোলনে আহতদের এবং যারা মারা গেছেন তাদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ারও দাবি জানান।