৩০০ আসনে প্রার্থী দেবে বিএনএম

টুইট ডেস্ক : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঠিক দেড় মাস আগে জাতীয় কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)। ২০১ সদস্যের নতুন এই কমিটিতে ভাইস চেয়ারম্যান করা হয়েছে বিএনপির সাবেক সংসদ সদস্য শাহ মো. আবু জাফরকে। তবে নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করা হয়নি।

সোমবার (২০ নভেম্বর) দলটির জাতীয় কার্যনির্বাহী কমিটির আত্মপ্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দলটির নতুন মহাসচিব ও মুখপাত্র ড. মো. শাহজাহান।

২০১৮ সালে আত্মপ্রকাশ করলেও দলটির প্রকাশ্য রাজনীতির মাঠে বিচরণ শুরু ২০১৯-২০ সাল থেকে। চার বছর পর কার্যনির্বাহী কমিটির আত্মপ্রকাশ করা হলেও শুরুতে যারা বিএনএমের হর্তাকর্তা ছিলেন তারা এখন অনেকেই দলের বাইরে।

ড. শাজাহান জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো জোটে গিয়ে নির্বাচন করবে না বিএনএম। ৩০০ আসনে মনোনয়নপত্র বিক্রি করলেও সত্তর থেকে নব্বইটি আসনে যোগ্য প্রার্থী রয়েছে বলে দাবি তার।

তিনি বলেন, ‘৩০০ আসনে মনোনয়নপত্র বিতরণ করব আমরা। যদিও প্রাথমিকভাবে যে লিস্ট রয়েছে তাতে আমরা দেখেছি যে ৯০ জনের বেশি যোগ্য ক্যান্ডিডেট রয়েছেন, যারা যে কোনো বিচারে মনোনয়ন পাওয়ার যোগ্যতায় উতরে যাবেন।’

দলের চেয়ারম্যানের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে ড. মো. শাহজাহান বলেন, ‘দলের চেয়ারম্যানে অবশ্যই চমক থাকবে। যিনি দলের চেয়ারম্যান হবেন তিনি নিশ্চয়ই জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের হবেন। তিনি রাজনীতিতে অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তি। আশা করি আগামী ৩-৪ দিনের মধ্যে তার নাম ঘোষণা দেয়া হবে।’

বর্তমান নির্বাচনী পরিবেশন প্রসঙ্গে তিনি বলেন, ‘বিরোধী দলের মাঠে টিকে থাকার ওপর নির্ভর করছে নির্বাচনী পরিবেশ। এখন পর্যন্ত আমরা ভালোই দেখছি। তবে নির্বাচনের পরিবেশ যদি এনশিওর হয়, আমরা নির্বাচন করার জন্য প্রস্তুত। আমরা চাইব একটা সুষ্ঠু অবাধ নিরপেক্ষ প্রি ফেয়ার অ্যান্ড ক্রেডিবল ইলেকশন দেশে হোক। নির্বাচন যেন সুন্দর হয়, নির্বাচন যেন মানুষের অংশগ্রহণের মাধ্যমে হয় সেটা আমরা প্রত্যাশা করব।’

বিএনপি থেকে সদ্য পদত্যাগ করা মেজর হাফিজ এ দলে যোগ দেবেন না বলেও জানান তিনি। তবে শিগগিরই এ দলে আরও ২০-২৫ জন সাবেক এমপি, প্রবীণ সাংবাদিক, শিক্ষাবিদ, আইনজ্ঞ, সাবেক আমলা যোগ দেবেন।

নতুন কমিটিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে শাহ মো. আবু জাফর (সাবেক সংসদ সদস্য, ফরিদপুর-১), মো. আব্দুল ওহাব (সাবেক সংসদ সদস্য, ঝিনাইদহ-১), দেওয়ান শামসুল আবেদিন (সাবেক সংসদ সদস্য, সুনামগঞ্জ-৪ আসন) ও অধ্যাপক আব্দুর রহমান (সাবেক সংসদ সদস্য, বরগুনা-২ আসন) এবং মহাসচিব হিসেবে ড. মো. শাহজাহানের নাম ঘোষণা করা হয়।