ডলার নয় টাকা দিয়েই কিনতে পারবেন নেটফ্লিক্স: যাত্রা শুরু আগামী ফেব্রুয়ারি

ছবি: সংগৃহিত

টুইট ডেস্ক : বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য নেটফ্লিক্স প্রথমবারের মতো নিজস্ব ক্যাশ সার্ভার নিয়ে হাজির হচ্ছে আগামী ফেব্রুয়ারিতে। এই উপলক্ষে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর প্রত্যাশা, এখন ডলার নয়, টাকা দিয়েই গ্রাহকরা কম দামে কিনতে পারবেন নেটফ্লিক্সের যে কোনো প্যাকেজ। এটি যেহেতু দেশের ইন্টারনেট স্পীড অধিকাংশের জন্য পর্যাপ্ত ফলে কোনো বিশেষ প্যাকেজ প্রযোজ্য হবে না।

গত চার বছরের আলাপ আলোচনার পর বিটিআরসির অনুমতি মিলে বাংলাদেশে নেটফ্লিক্সের । ক্যাশ সার্ভার বসাতে পারবে মোবাইল অপারেটর নেটওয়ার্কসহ চারটি ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান। এটি মানে গ্রাহকরা এবার টাকা দিয়ে নিজেদের পছন্দমতো প্যাকেজ বাছাই করতে পারবে আর কন্টেন্টগুলো দেখতে পারবে নিরবচ্ছিন্নভাবে।

বর্তমানে নেটফ্লিক্সের কন্টেন্ট দেখতে হয় মূলত যুক্তরাষ্ট্রের সার্ভার থেকে। হাই রেজ্যুলেশনে দেখতে হলে প্রায় ৮০ এমবিপিএস ইন্টারনেট প্রয়োজন। বর্তমানে প্যাকেজ খরচ হয় তিন থেকে বারো ডলার পর্যন্ত বা প্রতি মাসে গড়ে প্রায় এক হাজার ৩শত টাকা পর্যন্ত। ক্যাশ সার্ভার বসলে গ্রাহকরা এই খরচ থেকে মুক্তি পাবে এবং তাদের স্পিড বেড়ে যাবে বলছে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশের ক্যাশ সার্ভার চালু হলে দেশের জনপ্রিয় কন্টেন্ট নির্মাতাদের উপকারের পাশাপাশি সংস্কৃতি অঙ্গনের উন্নয়ন হবে বলে মনে করছেন আইএসপিএবির মহাসচিব নাজমুল করিম ভূঁইয়া।

নেটফ্লিক্সের দুই লাখেরও বেশি গ্রাহক আছে বাংলাদেশে। এর মাধ্যমে প্রতি বছরে প্রায় দুইশ কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে। এ পরিস্থিতির প্রতিনিধিদের কাছে বাংলাদেশের ক্যাশ সার্ভার চালু হলে এই টাকা দেশেই থাকবে এমন আশা করছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্স। চলতি বছরের তৃতীয় প্রান্তিকের আয় প্রতিবেদন প্রতিবেদনের তথ্যানুযায়ী, পরিচালন কার্যক্রমের মাধ্যমে প্লাটফর্মটি ১৯০ কোটি ডলার নিট আয় করেছে। এছাড়া গত বছরের একই সময়ের তুলনায় তাদের পেইড মেম্বারশিপ ৯ শতাংশ বেড়েছে। এর মধ্যে তৃতীয় প্রান্তিকেই ৮৮ লাখ গ্রাহক নতুন করে যুক্ত হয়েছে।

বর্তমানে বিশ্বে প্লাটফর্মটির ২৪ কোটি ৭০ লাখের বেশি সাবস্ক্রাইবার বা ব্যবহারকারী রয়েছে। যার প্রায় ৭০ শতাংশই যুক্তরাষ্ট্রের বাইরে। চলমান রাইটার্স গিল্ড অব আমেরিকা (ডব্লিউজিএ) ধর্মঘট সত্ত্বেও স্ট্রিমিং জায়ান্টটি ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে ৮৫৪ কোটি ডলার মোট আয় করেছে, যা তাদের পূর্বাভাসের চেয়ে বেশি। সূত্র : একাত্তর টিভি