ইউএইতে বাংলাদেশের ক্রেডিট কার্ড তৃতীয় স্থানে

অর্থনীতি ডেস্ক : ক্রেডিট কার্ডের ব্যবহার দেশে কমলেও বিদেশে বেড়ে গেছে। বাংলাদেশীরা বিশ্বের যেসব দেশে বেশি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তার মধ্যে ব্যবহার সবচেয়ে বেশি বেড়েছে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই)। গত সেপ্টেম্বরে শেষে বাংলাদেশী ক্রেডিট কার্ড ব্যবহারের দিক থেকে তৃতীয় স্থানে উঠে এসেছে। আগস্টে বাংলাদেশীদের ক্রেডিট কার্ড ব্যবহারের দিক থেকে ইউএই ছিল সপ্তম স্থানে। বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, আগস্টে ইউএইতে বাংলাদেশীরা ক্রেডিট কার্ডে খরচ করেছিলেন ২৭ কোটি টাকা। সেই খরচ সেপ্টেম্বরে বেড়ে দাঁড়ায় ৩৯ কোটি টাকায়। সেই হিসাবে এক মাসের ব্যবধানে দেশটিতে ক্রেডিট কার্ডে বাংলাদেশীরা ১২ কোটি টাকা বা ৪৪ শতাংশ বেশি অর্থ খরচ করেছেন। ইউএই ছাড়া ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সিঙ্গাপুর, সৌদি আরব, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ যেসব দেশে বাংলাদেশীরা বেশি অর্থ খরচ করেন, সেখানে এক মাসের ব্যবধানে খরচের ক্ষেত্রে এত বেশি তারতম্য হয়নি।

ব্যাংক খাত সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশীদের নতুন গন্তব্য হয়ে উঠেছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। বাংলাদেশী ব্যবসায়ীদের একটি বড় অংশও এখন দুবাইয়ে আবাস গড়ে তোলার পাশাপাশি ব্যবসা করছে। যদিও বৈধ পথে বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশী ব্যবসা বা বাড়ি কেনার জন্য অর্থ স্থানান্তরের কোনো সুযোগ নেই কিন্তু অনেকে বৈধ পথে পার্সোনাল বা ব্যবসার কাজে বাড়ি সরকারি এবং বেসরকারী ব্যাংক একে অপরকে অর্থ স্থানান্তরে বা বিদেশে পাঠিয়ে দেয়। এ কারণে বাংলাদেশী ব্যক্তিদের বিদেশে বেড়েছে ক্রেডিট কার্ড ব্যবহারের জন্য আগ্রহ।