বাংলাদেশে ৮% মানুষ প্রতিবন্ধী : জরিপ

টুুইট ডেস্ক : বাংলাদেশের প্রায় ৮ শতাংশ মানুষ প্রতিবন্ধী একটি তথ্য প্রকাশ করা হয়েছে। তথ্যটি বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ অ্যান্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এক সমীক্ষার রিপোট । সমীক্ষা বলা হয় প্রতিবন্ধীদের মধ্যে ৭ শতাংশ পুরুষ এবং ৯ শতাংশ নারী।

তবে ৫৯ বছর কিংবা এর চেয়ে কম বয়সীদের মধ্যে প্রতিবন্ধীতার হার হয়েছে ৫.২%, যা ৭০ বছর বা তদূর্ধ্ব বয়সীদের মধ্যে প্রতিবন্ধীতার হার থেকে বেশি।

দেশের ৩২ জেলায় ৬ হাজার ৪৫৭ পরিবারের মোট ১৭ হাজার ৫৭৭ জন ব্যক্তির মধ্যে প্রতিবন্ধী ও বয়স্ক ব্যক্তিদের জন্য স্ক্রিনিং করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে , ৪৮ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি পানি সংগ্রহে অসুবিধার সম্মুখীন হয়। তাদের মধ্যে ১৪ শতাংশ প্রতিবন্ধী প্রয়োজনের সময় বাড়িতে খাবার পানি নিজে নিয়ে খেতে পারেন না।

সামগ্রিকভাবে দেখা গিয়েছে, প্রতিবন্ধী ও বয়স্ক ব্যক্তিদের মধ্যে ২৫ শতাংশ পানি ও হাত ধোয়ার সামগ্রীর সহজ প্রাপ্যতার অভাব রয়েছে। গত বছরের নভেম্বর থেকে এ বছরের অক্টোবর পর্যন্ত দেশের ৮ বিভাগের ৩২ জেলায় এই সমীক্ষা করা হয়।

প্রতিবন্ধী এবং বয়স্ক ব্যক্তিদের জন্য নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি (ওয়াশ) সুযোগ পাওয়ার ক্ষেত্রে সামগ্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনের পক্ষে কাজ করতে হবে।

সমীক্ষা অনুসারে সমস্যার এই সম্মুখীন হওয়া বৃদ্ধি পাচ্ছে বৃহত্তর বয়স্ক প্রতিবন্ধীদের মধ্যে, যারা ৫৯ বছরের একটি হোমোজেনিউস গোষ্ঠীর সদস্য। এই গোষ্ঠীর প্রতিবন্ধীদের মধ্যে পানি সংগ্রহে অসুবিধার সম্মুখীন হওয়া বেশি, এবং পয়ঃনিষ্কাশনে সমস্যা উত্থান করতে একটি গুরুতর পরিস্থিতি হয়েছে।

সমীক্ষা আরো বলা হয় প্রতিবন্ধী নারীদের মধ্যে ১২ শতাংশ পানি ও হাত ধোয়ার সামগ্রীর সহজ প্রাপ্যতার অভাব রয়েছে, এবং এটির ফলে ঋতুস্রাবকালীন পণ্য পরিবর্তন এবং ব্যবহারে ইনকন্টিনেন্স সমস্যার ঝুঁকি বাড়ছে।

সমীক্ষার মূল্যায়নে প্রতিবন্ধী এবং বৃহত্তর বয়স্ক ব্যক্তিদের জন্য উন্নত ও অনুপযোগী ওয়াশ ফ্যাসিলিটি উন্নত করার প্রয়োজনতা উজ্জিত হয়েছে। সমস্যার কারণে প্রতিবন্ধী ও বৃহত্তর বয়স্ক ব্যক্তিদের জন্য আদেশ করা হয়েছে তাদের প্রবেশপথ, বা অবকাঠামোতে প্রতিবন্ধীবান্ধব বৈশিষ্ট্য যেমন হুইলচেয়ার-বান্ধব প্রবেশ পথ, উচ্চতা-সামঞ্জস্যযোগ্য প্যান বা কমোড, এবং পানি ও হাত ধোয়ার সামগ্রী সহজ প্রাপ্যতা স্বাভাবিক করা।

প্রতিবন্ধী এবং বৃহত্তর বয়স্ক ব্যক্তিদের জন্য উন্নত ও উপকারিতা সম্পন্ন ওয়াশ ফ্যাসিলিটির বৃদ্ধি হবে, তাদের সামাজিক এবং আর্থিক স্বায়ত্তশাসন উন্নত করার জন্য একটি অভিযানের মাধ্যমে।