দেশজুড়ে টহলে র‌্যাবের ৪৬০ টিম ও ২৩৫ প্লাটুন বিজিবি

নিজস্ব প্রতিবেদক : তফসিল বাতিল ও সরকারের পদত্যাগ দাবিতে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিন চলছে। হরতাল শুরুর আগের রাতেই সারা দেশে ১১টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। সরিষাবাড়ীতে আগুন দেওয়া হয়েছে একটি ট্রেনে।

রোববার সকালে রাজধানীর পুরান ঢাকায় একটি সিএনজিচালিত অটোরিকশায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে নাশকতা প্রতিরোধে রাজধানী ঢাকাসহ সারা দেশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ২৩৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে সারা দেশে টহলে রয়েছে র‌্যাবের ৪৬০টি টিম।

বিজিবির জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক খুদে বার্তায় রোববার সকালে এ তথ্য জানানো হয়েছে। খুদে বার্তায় বলা হয়েছে, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুন এবং সারা দেশে ২০৭ প্লাটুনসহ মোট ২৩৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

অপরদিকে, চলমান রাজনৈতিক পরিস্থিতি ও হরতালে জনগণের জানমাল রক্ষায় সারা দেশে র‍্যাবের ৪৬০টি টহল দল মোতায়েন করা হয়েছে। রোববার (১৯ নভেম্বর) সকালে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‍্যাব ফোর্সেসের ১৬০টি টহল দল মোতায়েন রয়েছে। এছাড়া সারা দেশে ৪৬০টি টইল দল মোতায়েন রয়েছে।

হরতালের প্রথমদিন রাজধানীসহ সারা দেশে গণপরিবহন কম চালাচল করলেও কর্মজীবী মানুষের উপস্থিতি রয়েছে অফিস আদালতে। সিএনজিচালিত অটোরিকশা, ব্যক্তিগত গাড়িও চলছে স্বাভাবিকের মতোই। হরতালের সমর্থনে সড়কে কাউকে পিকেটিং করতে দেখা যায়নি। তবে সড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তৎপরতা লক্ষ্য করা গেছে।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির পক্ষ থেকে হরতালের ডাক দেন দলটি যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এরপর বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মাছুমও এক সংবাদ বিজ্ঞপ্তিতে একই সময়ে হরতালের ডাক দেয়।