‘অবসরের আগে রোহিত-কোহলির পাকিস্তানে খেলা উচিত’

টুইট ডেস্ক: ভারতীয় ক্রিকেটের আইকন রোহিত শর্মা এবং বিরাট কোহলি। এ দুজন বিশ্বক্রিকেটের সবথেকে আলোচিত এবং সেরা ক্রিকেটারও।

আধুনিক ক্রিকেটের এ দুই তারকা যেমন ম্যাচ জেতাতে পারেন তেমনি যে কোনো পরিস্থিতিতেই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। এ কারণে বিশ্বের প্রায় সব প্রান্তের ক্রিকেটপ্রেমীদের কাছেই তারা বিখ্যাত, এমনকি পাকিস্তানের ক্রিকেট সমর্থকদের কাছেও।

পাকিস্তানের ক্রিকেটপাগল সমর্থকদের মাঝেও কোহলির অগণিত ভক্ত আছেন। কিন্তু ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে একবারও পাকিস্তানের মাটিতে খেলা হয়নি তাঁর। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে একবার খেললেও জাতীয় দলের হয়ে খেলেননি। এদিকে রোহিত তাঁর ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে পাকিস্তানের খেলেছেন কেবল ৬টি ম্যাচ। সেগুলোও তাঁর ক্যারিয়ারের শুরুর দিকে।

এদিকে আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ সময় রাজত্ব করা কোহলি-রোহিত দুজনই আছেন এখন ক্যারিয়ারের গোধূলিতে। ইতোমধ্যেই বিশ্বকাপ জয়ের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলেছেন এ দুজন। তাই পাকিস্তানের সাবেক ক্রিকেটার কামরান আকমল মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার আগে কোহলি-রোহিতের উচিত পাকিস্তানের মাটিতে খেলা।

টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে কামরান বলেন, ‘অবসরের আগে কোহলি, রোহিতের পাকিস্তান সফর করা উচিত। তারা দুজন বিশ্ব ক্রিকেটের তারকা, বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়ে খেলছে। প্রত্যেকটা সমর্থক তাদের পছন্দ করে। তাদের ব্যাটিং এবং ম্যাচ জেতানো পারফরম্যান্সের কারণে বড় ধরনের সমর্থক-ভিত্তি আছে।’

পাকিস্তানে কোহলির মত জনপ্রিয় ক্রিকেটার আর কেউ নেই জানিয়ে কামরান আরও বলেন, ‘বিশ্বজুড়ে অনেকেই কোহলিকে রোল মডেল মনে করে। রোহিত তো বিশ্বকাপজয়ী অধিনায়ক। বুমরা এ মুহূর্তে বিশ্বের সেরা পেসার। এই খেলোয়াড়েরা যখন পাকিস্তান আসবে, প্রত্যেক দর্শক একটা ভিন্ন অনুভূতিতে ভেসে যাবেন। কোহলি যদিও আগেই এসেছে, কিন্তু তখন তো জনপ্রিয় ছিল না। এখন এলে দেখতে পারবে, পাকিস্তানে তার জনপ্রিয়তা কেমন। পাকিস্তানে বিশ্বের আর কোনো খেলোয়াড় ওর মতো এত জনপ্রিয় নয়।’

উল্লেখ্য, ২০০৮ সালের পর থেকেই আর পাকিস্তান সফরে যায় না ভারত। গত বছর এশিয়া কাপে পাকিস্তানে হওয়ার কথা থাকলেও দেশটিতে গিয়ে খেলতে আপত্তি জানায় ভারত।

পরে টুর্নামেন্টটি আয়োজিত হয়েছে হাইব্রিড মডেলে। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজিত হওয়ার কথা পাকিস্তানে। তবে এ টুর্নামেন্টেও ভারত খেলবে বলেই ধারণা করা হচ্ছে।