ব্ল্যাকআউট সহিংসতা ও সংকটে পড়া গাজা : ফোন সংযোগ পুনরুদ্ধার প্রবেশ করছে জ্বালানি

বিশ্ব ডেস্ক : আমেরিকার চাপের মুখে টানা দুদিনের ব্ল্যাকআউটের পর পানি শোধনাগার ও ফোন নেটওয়ার্ক চালুর করতে জ্বালানি সরবরাহের জন্য গাজার সীমান্ত খুলে দিয়েছে ইযরায়েল। ইসরায়েলের এমন সিদ্ধান্তের পর হামাসের অবরুদ্ধ গাজা উপত্যকায় জ্বালানির প্রথম চালান প্রবেশ করেছে।

তীব্র পানি ও জ্বালানি সংকটে প্রায় ২.৪ মিলিয়ন প্যালেস্টেনিয়ানদের সীমাহীন দুর্ভোগের বিষয়ে জাতিসংঘ কর্মকর্তাদের ধারাবাহিক সতর্কবার্তা এবং যুদ্ধবিরতির অনুরোধের পর শুক্রবার ইজিপ্টথেকে জ্বালানির প্রথম চালানের অনুমতি দেয় ইসরায়েল।

ইসরাইলে গত ৭ অক্টোবর হামাসের সশস্ত্র হামলা পর ইসরায়েলের পাল্টা সামরিক অভিযানে গাজায় এখন পর্যন্ত নিহত হয়েছে ৫ হাজার শিশুসহ অন্তত ১২ হাজার প্যালেস্টেনিয়ান।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি জানিয়েছে, গাজার পানি শোধনাগারগুলো সচল রাখার জন্য শুক্রবার ইসরায়েলের মন্ত্রিসভা সর্বসম্মতিক্রমে দিনে দুটি জ্বালানী ট্যাঙ্কার সেখানে প্রবেশের অনুমতি দিয়েছে। তার দাবি, মহামারির বিস্তার ঠেকাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

আমেরিকার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা যদিও জানিয়েছে,ওয়াশিংটন কয়েক সপ্তাহ ধরেই গাজায় জ্বালানি প্রবেশের অনুমতি দেয়ার জন্য ইসরায়েলের ওপর ব্যাপক চাপ দিয়ে আসছে।

জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউ বলছে, দক্ষিণ গাজার ৭০ শতাংশ বাসিন্দা বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত। ব্ল্যাকআউটে যোগাযোগ বিচ্ছিন্নতা ত্রাণ সরবরাহেও ব্যাঘাত ঘটছে।

আমেরিকান জ্বালানীর অনুমতি দেওয়া হবে, যার মধ্যে ২০ হাজার লিটার জ্বালানি ফোন নেটওয়ার্ক পুনরুদ্ধারে জেনারেটরের জন্য ব্যবহার করা হবে।

জ্বালানি ফুরিয়ে যাওয়ার পর গাজায় দুই দিন ধরে যোগাযোগ বন্ধ রয়েছে এবং টেলিকমিউনিকেশন কোম্পানি প্যাল্টেলের জন্য প্রায় ১৭ হাজার লিটার জ্বালানি নির্ধারণ করা হয়েছে। সূত্র : টিবিএন২৪