ডিসিরা পলাতক নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন: জেলাগুলোতে অস্থিরতা বাড়ছে

টুইট ডেস্ক: সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের পর, বিভিন্ন জেলায় কর্মরত আওয়ামী লীগের ঘনিষ্ঠ জেলা প্রশাসকরা (ডিসি) এখনো তাদের স্বপদে বহাল রয়েছেন এবং বেশ কয়েকজন ডিসির বিরুদ্ধে বিস্তর অভিযোগ উঠেছে।

জানা গেছে, তারা ছাত্র-জনতার অভ্যুত্থানের পর পলাতক আওয়ামী লীগ, ছাত্রলীগের নেতাকর্মী এবং সংসদ সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। তাদের মাধ্যমেই জেলাগুলোতে প্রতিবিপ্লব ঠেকানোর জন্য কী ধরনের প্রস্তুতি ও পদক্ষেপ নেওয়া হচ্ছে সে বিষয়ে তথ্য দেওয়া হচ্ছে। এতে করে জেলাগুলোতে অস্থিরতা সৃষ্টি হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কয়েকজন দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, বিগত সরকারে রাজনৈতিক মতাদর্শের ভিত্তিতে নিয়োগ পাওয়া এই ডিসিদের অনেকেই আওয়ামী লীগের ঘনিষ্ঠ এবং বিভিন্ন সময়ে সুবিধাভোগী হিসেবে পরিচিত। এমনকি কেউ কেউ বিএনপি-জামায়াত নেতাদের সঙ্গেও যোগাযোগ রাখছেন বলে জানা গেছে।

অনুসন্ধানে জানা গেছে, এই ডিসিদের মধ্যে কয়েকজন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে কাজ করেছেন এবং তাদের সুপারিশেই ডিসি হিসেবে নিয়োগ পেয়েছেন। রাজনৈতিক দায়বদ্ধতা থেকে তারা এখনো আওয়ামী লীগের নেতাকর্মীদের সহায়তা করছেন।

সূত্র জানায়, নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা একসময়কার ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন এবং দায়িত্ব পালনকালে সবসময় রাজনৈতিক প্রভাব খাটিয়ে এসেছেন।

মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ বিয়ে করেছেন সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের মেয়েকে, এবং তার রাজনৈতিক সংশ্লিষ্টতাও রয়েছে।

ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান এবং গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামসহ অন্যান্যরাও আওয়ামী লীগের বিভিন্ন নেতার ঘনিষ্ঠ ছিলেন।

তবে, সব কর্মকর্তাই যে দলীয় দৃষ্টিভঙ্গি থেকে কাজ করছেন তা নয়। অনেকেই বর্তমান পরিস্থিতি মোকাবিলায় শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য কাজ করে যাচ্ছেন।

বর্তমান প্রেক্ষাপটে ডিসিদের এই ধরনের কর্মকাণ্ড জেলাগুলোর পরিস্থিতিকে আরও অস্থিতিশীল করে তুলছে বলে উদ্বেগ প্রকাশ করছেন বিশ্লেষকরা। পরিস্থিতির উন্নতির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।