গণঅভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদত্যাগ: ৬২৬ জন সেনানিবাসে আশ্রয় নিয়েছেন

টুইট ডেস্ক: ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে গত ৫ আগস্ট পদত্যাগ করেন দেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনৈতিক পট পরিবর্তনের সাথে সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটে, যার ফলে প্রাণনাশের আশঙ্কায় কিছু রাজনৈতিক ব্যক্তি এবং অন্যান্য নাগরিকরা বিভিন্ন সেনানিবাসে আশ্রয় প্রার্থনা করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) রোববার সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সেনাবাহিনী মোট ৬২৬ জনকে বিভিন্ন সেনানিবাসে আশ্রয় প্রদান করেছে।

আশ্রয়প্রার্থীদের মধ্যে রয়েছেন ২৪ জন রাজনৈতিক ব্যক্তি, ৫ জন বিচারক, ১৯ জন বেসামরিক প্রশাসনের কর্মকর্তা, ২৮ জন পুলিশ কর্মকর্তা এবং পুলিশের বিভিন্ন পর্যায়ের ৪৮৭ জন সদস্য। এছাড়াও বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সহ বিবিধ ব্যক্তিবর্গ এবং তাদের পরিবার-পরিজন (স্ত্রী ও শিশু) মিলে ৫১ জন সেনানিবাসে আশ্রয় নিয়েছেন।

পরিস্থিতির উন্নতি হওয়ায় আশ্রয়প্রাপ্ত ৬১৫ জন নিজ উদ্যোগে সেনানিবাস ত্যাগ করেছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে, ৪ জন ব্যক্তিকে তাদের বিরুদ্ধে আনা অভিযোগ বা মামলার ভিত্তিতে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

বর্তমানে ৭ জন সেনানিবাসে অবস্থান করছেন, যাদের মধ্যে তিনজন ব্যক্তি এবং তাদের পরিবারের চার সদস্য রয়েছেন। সেনাবাহিনীর পক্ষ থেকে তাদের সম্পর্কে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সব তথ্য প্রদান করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এই ঘটনা দেশের রাজনৈতিক পরিস্থিতি এবং আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান সম্পর্কে জনগণের মাঝে ব্যাপক আলোচনা সৃষ্টি করেছে। পরিস্থিতির উন্নতির সাথে সাথে ভবিষ্যতে এই ধরনের ঘটনাগুলোর সংখ্যা কমার আশা করছেন সংশ্লিষ্টরা।