রংপুরের ডিআইজি ও পুলিশ কমিশনার অবসরে

ছবি সংগৃহীত

টুইট ডেস্ক: রংপুর রেঞ্জের উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) মো. আবদুল বাতেন এবং রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামানকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব জাহাংগীর আলম স্বাক্ষরিত পৃথক দুটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, বিসিএস (পুলিশ) ক্যাডারের সদস্য ও রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মনিরুজ্জামানকে সরকারি চাকরি আইন ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হয়েছে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।

অন্যদিকে, রংপুর রেঞ্জের ডিআইজি মো. আবদুল বাতেনকেও একই আইন ও ধারা অনুযায়ী জনস্বার্থে অবসর প্রদান করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, সরকারি চাকরি আইন ২০১৮ এর ৪৫ ধারায় বলা হয়েছে, জনস্বার্থে কোনো সরকারি কর্মকর্তাকে অবসর প্রদান করা যেতে পারে। তবে প্রজ্ঞাপনে এই সিদ্ধান্তের পেছনের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি।

এই আদেশের ফলে রংপুর রেঞ্জ ও মেট্রোপলিটন পুলিশের গুরুত্বপূর্ণ দুটি পদে শূন্যতা সৃষ্টি হলো। তবে নতুন ডিআইজি ও পুলিশ কমিশনার হিসেবে কে দায়িত্ব নেবেন, সে বিষয়ে এখনো কোনো ঘোষণা আসেনি।