আন্দোলন সরকার উৎখাতে গড়াবে, সেটি কেউ ভাবেনি: জয়

ফাইল ছবি

টুইট ডেস্ক: সাবেক তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, কোটা আন্দোলন যে শেষ পর্যন্ত সরকার উৎখাতের দিকে গড়াবে, তা কেউ কল্পনাও করতে পারেনি। শেখ হাসিনা পদত্যাগের বিষয়টি নিয়ে দুই-একদিন আগে চিন্তাভাবনা করলেও দেশত্যাগের ব্যাপারে কোনো প্রস্তুতি ছিল না।

বিবিসির দক্ষিণ এশিয়া সম্পাদক ইথিরাজন আনবারাসনকে দেওয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে জয় সেই সময়কার পরিস্থিতি, বাংলাদেশের বর্তমান অবস্থা, এবং কোটা আন্দোলন থেকে সরকার পতনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

জয় বলেন, বিক্ষুব্ধ লোকজন গণভবনের দিকে মিছিল করে পৌঁছাতে যতটা সময় লাগবে, দেশত্যাগের জন্য শেখ হাসিনার হাতে সেটুকু সময়ই ছিল। তবে দেশত্যাগের জন্য নির্দিষ্ট করে কোনো সময় বেঁধে দেওয়া হয়নি বলেও তিনি দাবি করেন।

সোমবার বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী কার্যালয় ও বাসভবন গণভবন আন্দোলনকারীরা দখল করে নেয়। জয় বলেন, “আমার মা কখনও বাংলাদেশ ছাড়তে চাননি। তাকে আমাদের রাজি করাতে হয়েছে। তিনি পদত্যাগ করার পরিকল্পনা করছিলেন, ভাষণ দিতে চেয়েছিলেন এবং সংবিধান অনুযায়ী ক্ষমতা হস্তান্তর করতে চেয়েছিলেন। কিন্তু যখন বিক্ষুব্ধ লোকজন গণভবনের দিকে মিছিল করার কথা ঘোষণা করলো, আমরা পরিবারের সদস্যরা তাকে অনুনয় করি যে, তারা সহিংসতার জন্য আসছে, তারা হত্যা করতে পারে, তোমাকে নিরাপত্তার জন্য চলে যেতে হবে।”

জয় আরো বলেন, “আমার খালা (শেখ রেহানা) তার সঙ্গে ছিলেন। আমার মা চেয়েছিলেন শুধু খালা যেন হেলিকপ্টারে করে সামরিক বিমান ঘাটিতে চলে যান। কিন্তু আমরা তাকে রাজি করাতে পেরেছি। তখন আমি তাকে এবং আমার খালাকে বলি, তাকে (শেখ হাসিনা) অবশ্যই যেতে হবে।”

তিনি জানান, হেলিকপ্টারে করে ঢাকা ছাড়েন শেখ হাসিনা। সেখান থেকে আগরতলা এবং পরে দিল্লী পৌঁছান।