আশুলিয়ায় সেনাবাহিনী-পুলিশের ভুল বোঝাবুঝি: আইএসপিআর বিবৃতি

টুইট নিউজ: ঢাকা, ০৭ আগস্ট : গত ৫ আগস্ট রবিবার তারিখে সাভার সেনানিবাস থেকে একটি সেনাবাহিনীর টহল দল আশুলিয়া থানার নিকটবর্তী এলাকায় পৌঁছালে একটি ভুল বোঝাবুঝির ঘটনা ঘটে, যার ফলে পুলিশ ও সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের মতো পরিস্থিতির সৃষ্টি হয়।

টহল দল আশুলিয়া থানার কাছাকাছি পৌঁছালে, একটি ভুল বোঝাবুঝির কারণে পুলিশের গুলিতে টহল উপ-অধিনায়ক এবং একজন অজ্ঞাতনামা ব্যক্তি গুলিবিদ্ধ হন। এছাড়া, রাবার বুলেটের আঘাতে বেশ কয়েকজন সেনাসদস্য আহত হন। পরিস্থিতির দ্রুত উন্নতি করতে আহতদের সেনানিবাসে নিয়ে যাওয়া হয়। এ সময় থানা ও আশেপাশে অবস্থানরত পুলিশ সদস্যরা সেনাবাহিনীর টহল দলকে সাহায্য করার জন্য বিপরীত দিকে গুলি ছোঁড়েন, যাদের দ্রুত চিহ্নিত করে নিরস্ত্র করা হয়।

পুলিশ সদস্যদের সেনানিবাসে আশ্রয় নেয়ার সংবাদ পেয়ে কিছু সংখ্যক বিক্ষুব্ধ জনতা সাভার সেনানিবাসের ডেন্ডাবর মিলিটারি পুলিশ চেকপোস্টের সামনে জড়ো হয় এবং পুলিশ সদস্যদের তাদের কাছে হস্তান্তরের দাবি জানায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সদস্যদের নিরস্ত্রকরণ, তাদের পরিচয় নিশ্চিতকরণ, এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিলে বিক্ষুব্ধ জনতা স্থান ত্যাগ করে।

ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে অতিরঞ্জিত করে প্রচারিত হয়, যা সাধারণ মানুষের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করে। এ প্রসঙ্গে আইএসপিআর সকলকে বিভ্রান্তিকর ও অসত্য তথ্য থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানিয়েছে এবং সামাজিক মাধ্যমে প্রচারিত গুজবে বিশ্বাস না করার আহ্বান জানিয়েছে।

আইএসপিআর জনগণকে আহ্বান জানিয়েছে, বিভ্রান্তি ও গুজবে কান না দিয়ে ঘটনার সঠিক ও বাস্তব তথ্যের জন্য বিশ্বাসযোগ্য সংবাদ মাধ্যমের উপর নির্ভর করতে। এই ধরনের ভুল বোঝাবুঝি যাতে পুনরায় না ঘটে, সেজন্য আইএসপিআর প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।