শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পূর্ণ নাম ব্যবহারে নতুন নির্দেশনা

টু্ইট ডেস্ক : বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহারের ক্ষেত্রে একটি নতুন নির্দেশনা জারি করা হয়েছে। এ নির্দেশনা অনুসারে, সকল শিক্ষা প্রতিষ্ঠানকে আবারও পূর্ণ নাম ব্যবহার করতে উৎসাহিত করা হয়েছে।

অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ নির্দেশনার মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলি আবারও মৌলিক নাম ব্যবহার করতে উৎসাহিত করা হচ্ছে। এ নির্দেশনা আগেও ২০২১ সালে এবং ২০২২ সালে দেওয়া হয়েছিল, তবে এইবার আরও কড়া নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান সংক্ষেপ নাম ব্যবহার করে থাকে, তবে তাদের পরিবর্তে মূল নামটি শিক্ষা প্রতিষ্ঠানের প্যাড, মূল গেইট, বা অন্য কোনো প্রাথমিক স্থানে লিখতে হবে। এছাড়া, প্রতিষ্ঠানের প্যাড, মূল গেইট, অথবা অন্য কোনো স্থানে প্রতিষ্ঠানের পূর্ণ নামাঙ্কিত মূল গেইটের ছবি তুলে পাঠাতে হবে।

এখনো কিছু শিক্ষা প্রতিষ্ঠান আগের নির্দেশনা অনুসারে পূর্ণ নাম ব্যবহার করেনি, যা চাকরিবিধি লঙ্ঘনের শামিল হয়েছে। এ ক্ষেত্রে অধিদপ্তর জানিয়েছে, এই প্রতিষ্ঠানগুলি সাত কর্মদিবসের মধ্যে পূর্ণ নাম ব্যবহার করতে বাধ্য হবে, পূর্ণস্বরূপে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রমাণ প্রদান করতে হবে।