রাজশাহী রণক্ষেত্র, অর্ধশত গুলিবিদ্ধ নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে অসহযোগ আন্দোলনে কারফিউ নের্দেশনা ভেঙ্গে বিক্ষোভ করেছে আন্দোলনরতরা। সোমবার সকাল ১১ টার দিক আন্দোলনকারীরা মহানগরীর তালাইমারি মোড়ে সমবেত হয়ে বিক্ষোভ শুরু করে। অপরদিকে মহানগরী আওয়ামী লীগের অফিসের সামনে নেতাকর্মীরা আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সিটি মেয়র খায়রুজ্জামান লিটনের উপস্থিতিতে জড়ো হয়।

বিক্ষোভকারীরা সাহেববাজার অভিমুখে আসলে সাগরপাড়া কল্পনা সিনেমা হল মোড়ের সামনে আসলে আওয়ামীলীগ ও সহযোগী সকল সংগঠনের নেতাকর্মীরা ধাওয়া দিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে বেশ কয়েক জন আহত হয়। পুলিশও শক্ত অবস্থানে থেকে আন্দোলনকারীদের উপর টিয়ারসেল রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুঁড়লে তার পিছু হটে। সংঘর্ষ চলকালে নগরীর শাহ মখদুম কলেজের পাশে একজনের মৃতদেহ পাওয়া গেছে। এছাড়াও কয়েক জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

অপর দিকে রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় এই সংঘর্ষ ছড়িয়ে পড়ে। জানা গেছে, গোদাগাড়ী উপজেলায় সকাল ১১ টার দিকে আন্দোলনকারীরা শহীদ ফিরোজ চত্ত্বরে আসার চেষ্টা করে। তার আগে ফিরোজ চত্ত্বর পুলিশ নিয়ন্ত্রণে নেন। এসময় আন্দোলকারীরা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী মহাসড়কে অবস্থান করে। পরে আবারো আন্দোলকারীর সমবেত হলে পুলিশের সাথে সংঘর্ষ হয়। এতে পুলিশ টিয়ারসেল রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুঁড়লে বেশ কয়েক জন আহত হয়ে।

রাজশাহী মেডেকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগে কর্মরত ডা: শংকরে দে বিশ্বাস জানান, এখন পর্যন্ত গুলিবিদ্ধ ৩০-৩৫ জন ভর্তি হয়েছেন। হাসপাতালে মোট ভর্তি ৪০-৪৫ জন।