বিএসএফ প্রধান প্রত্যাহার

নিতিন আগরওয়াল। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: ভারতের সীমান্ত নিরাপত্তা বাহিনীর (বিএসএফ) মহাপরিচালক নিতিন আগরওয়াল ও বিশেষ মহাপরিচালক ওয়াই বি খুরানিয়া সম্প্রতি জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলা ও অনুপ্রবেশের ঘটনায় ব্যর্থতার অভিযোগে প্রত্যাহার করা হয়েছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় সরকারের মন্ত্রিসভা তাদের প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

– আগরওয়াল ও খুরানিয়ার প্রত্যাহার দেশের নিরাপত্তা পরিস্থিতির প্রতি উদ্বেগের প্রতিফলন।
– বিএসএফের নতুন ডিজি নিয়োগ না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন দলজিৎ সিং চৌধুরী।
– জম্মু-কাশ্মীরে চলমান নিরাপত্তা চ্যালেঞ্জের মধ্যে এই পরিবর্তন ঘটেছে।

শনিবার (৩ আগস্ট) দলের দায়িত্ব দেওয়া হয়েছে দলজিৎ সিং চৌধুরীকে, যিনি বিএসএফের নতুন মহাপরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত অতিরিক্ত দায়িত্ব পালন করবেন। আগরওয়ালকে কেরালা রাজ্যে (প্যারেন্ট ক্যাডারে) ফিরে পাঠানো হয়েছে।

তিনি ১৯৮৯ ব্যাচের কেরালা ক্যাডার কর্মকর্তা এবং গত বছরের জুনে বিএসএফের প্রধান হিসেবে নিযুক্ত হন। তাঁর বর্তমান মেয়াদ ২০২৬ সালে শেষ হওয়ার কথা ছিল।

ওয়াই বি খুরানিয়া, যিনি পাকিস্তান সীমান্তের বাহিনী গঠনে নেতৃত্ব দিয়েছিলেন, তাকে ওডিশা রাজ্যে (প্যারেন্ট ক্যাডারে) ফেরত পাঠানো হয়েছে। তিনি ১৯৯০ ব্যাচের ওডিশা ক্যাডার কর্মকর্তা।

জম্মুর ১৯২ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব বিএসএফের উপর রয়েছে। তবে, গত কয়েক মাসে জম্মুতে জঙ্গি হামলা ও অনুপ্রবেশ বেড়ে গেছে।

চলতি বছরের ২১ জুলাই পর্যন্ত জম্মুতে ১৪ জন সাধারণ মানুষ ও সমানসংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য জঙ্গি হামলায় নিহত হয়েছেন। ২০২৩ সালের পুরো বছর জুড়ে, ১৪ জন সাধারণ মানুষ এবং ৩০ জন নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছেন।

২০১৮ সালে, জম্মু-কাশ্মীরে জঙ্গি-সংশ্লিষ্ট হামলায় নিরাপত্তা বাহিনীর ৯১ সদস্য এবং ৫৫ জন সাধারণ মানুষ নিহত হন।