ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি: ‘রিমেম্বারিং আওয়ার হিরোজ’ দুটি ‘হ্যাশট্যাগ’

পুরাতন ছবি

টুইট ডেস্ক: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম হিসেবে নতুন কর্মসূচি ঘোষণা করেছে। নতুন এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘রিমেম্বারিং আওয়ার হিরোজ’।

নিহত ব্যক্তিদের স্মরণে এই ধরনের যেকোনো কনটেন্ট বা লেখায় দুটি হ্যাশট্যাগ (#JulyMassacre ও #RememberingOurHeroes) ব্যবহার করে অনলাইন ও অফলাইনে প্রচার করার আহ্বান জানানো হয়েছে।

সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং আন্দোলনের অন্যতম সহসমন্বয়ক রিফাত রশীদ এই কর্মসূচি ঘোষণা করেন। এ উপলক্ষে একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয় যেখানে বলা হয়, ‘সারা দেশে ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণগ্রেপ্তার, হামলা-মামলা, গুম-খুন এবং শিক্ষকদের ওপর ন্যক্কারজনক হামলার প্রতিবাদ জানাতে জাতিসংঘের মাধ্যমে তদন্ত করে বিচার করার লক্ষ্যে এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।’

নতুন কর্মসূচির অধীনে বিভিন্ন কার্যক্রম অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমন নির্যাতনের ভয়ংকর দিন-রাতের স্মৃতিচারণা, হতাহত ব্যক্তিদের নিয়ে পরিবার ও সহপাঠীদের স্মৃতিচারণা, এবং আন্দোলনকে কেন্দ্র করে নির্যাতনের ঘটনা নিয়ে চিত্রাঙ্কন বা গ্রাফিতি, দেয়াললিখন, ফেস্টুন ও ডিজিটাল পোর্ট্রেট তৈরি।

নিহত ব্যক্তিদের স্মরণে এই ধরনের যেকোনো কনটেন্ট বা লেখায় দুটি হ্যাশট্যাগ (#JulyMassacre ও #RememberingOurHeroes) ব্যবহার করে অনলাইন ও অফলাইনে প্রচার করার আহ্বান জানানো হয়েছে। শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, বুদ্ধিজীবী, পেশাজীবী, শ্রমজীবী, ব্যবসায়ীসহ সব শ্রেণি-পেশার মানুষকে এই কর্মসূচি পালনে সর্বাত্মক অংশ নেওয়ার বিশেষ অনুরোধ জানানো হয়েছে।

এর আগে, বুধবার (৩১ জুলাই) সারা দেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে হত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা ও গুমের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।