মার্চ ফর জাস্টিস: সারাদেশে আন্দোলনকারী-পুলিশ সংঘর্ষ, টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

ফাইল ছবি

টুইট ডেস্ক: কোটা আন্দোলনের প্রতিবাদে এবং সারাদেশে ছাত্র-জনতার ওপর নির্বিচারে গুলি, গণহত্যা, মামলা ও গণগ্রেপ্তারের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষক ও শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে।

আজ (৩১ জুলাই) বুধবার দুপুরে হাইকোর্টের মাজার রোডের সামনে বিক্ষোভ শুরু হয়। পুলিশ কর্মসূচিতে অংশ নেওয়া ৪ জনকে আটক করেছে।

জানা গেছে, ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে প্রথমে ৫০ থেকে ৬০ জন শিক্ষার্থী হাইকোর্টের মাজার রোডের সামনে অবস্থান নেন। পরে আরও ৭০ থেকে ৮০ জন শিক্ষার্থী তাদের সঙ্গে যোগ দেন। এরপর বিশ্ববিদ্যালয় শিক্ষকদের একটি মিছিল যোগ দিতে এলে পুলিশ বাধা দেয়। শিক্ষকেরা এগুতে না পেরে সেখানেই বসে পড়েন। পাশাপাশি আইনজীবীদের একটি দলও ‘মার্চ ফর জাস্টিস’ লেখা ব্যানার নিয়ে সেখানে স্লোগান দিচ্ছেন।

এক পর্যায়ে কর্মসূচিতে অংশ নেওয়া ৪ জনকে আটক করে পুলিশ। তাদের নিয়ে যাওয়ার সময় এক নারী শিক্ষার্থী পুলিশ ভ্যানের সামনে ব্যারিকেড দেওয়ার চেষ্টা করেন।

ঢাবির সাদা দলের আহ্বায়ক লুৎফর রহমান গণমাধ্যমকে জানান, “রোড ফর জাস্টিস কর্মসূচিতে অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এসেছেন। আমরা সংহতি জানাতে এসেছি। পুলিশ আমাদের আটকে দিয়েছেন, তাই আমরা বসে পড়েছি।”

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল কাদের মঙ্গলবার রাত সোয়া ১১টার দিকে এই কর্মসূচি পালনের ঘোষণা দেন।

সিলেটে আন্দোলনকারী-পুলিশ সংঘর্ষ, টিয়ারশেল-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

সিলেটে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয় বুধবার দুপুর ১টার দিকে। আন্দোলনকারীরা পদযাত্রা নিয়ে সুবিদ বাজারের দিকে গেলে পুলিশ তাদের বাধা দেয়। আন্দোলনকারীরা ব্যারিকেড ভেঙে এগোতে চাইলে পুলিশ টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ শুরু করে। পরে পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে বিভিন্ন গলি-রাস্তায় সরিয়ে দেয়।

এর আগে, সকাল ১১টা থেকে শাবিপ্রবির প্রধান ফটকে আন্দোলনকারীরা অবস্থান নিতে শুরু করেন। পুলিশ বাধা দেওয়ার পর, দুপুর সাড়ে ১২টার দিকে কয়েকশ শিক্ষার্থী পদযাত্রা নিয়ে শহরের কোর্ট পয়েন্টের দিকে যায়। সেখান থেকে পদযাত্রা নিয়ে সুবিদ বাজারে গেলে সংঘর্ষ শুরু হয়।

বগুড়ায় পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভ

বগুড়ায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করেছে।

বুধবার বেলা ১১ টার পর থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত শহরের জলেশ্বরীতলা, আদালত ও পুলিশ সুপার কার্যালয়ের সামনের সড়কে কর্মসূচি পালন করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শিক্ষার্থীরা রোমেনা আফাজ সড়কের কালী মন্দির এলাকায় জড়ো হয়ে আদালতের দিকে অগ্রসর হতে চাইলে পুলিশি বাধার মুখে পড়ে। এরপর শিক্ষার্থীরা সেখানেই বসে পড়ে। পরে পুলিশের বাধা উপেক্ষা করে বিভিন্ন স্লোগান দিতে দিতে শহরের একাধিক সড়ক প্রদক্ষিণ করেন।

‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি সারা দেশে আন্দোলন অব্যাহত রয়েছে।