খুলনায় কোটা সংস্কার আন্দোলনের সব কর্মসূচি প্রত্যাহার

টুইট ডেস্ক : জনপ্রতিনিধি, পুলিশ ও প্রশাসনের সঙ্গে বৈঠকের পর খুলনায় কোটা সংস্কার আন্দোলনের সব কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন সমন্বয়করা।

মঙ্গলবার রাত ১০টা থেকে এক ঘণ্টা খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে এ বৈঠক হয়। বৈঠকে খুলনা বিশ্ববিদ্যালেয়র শিক্ষক ও সমন্বয়কদের অভিভাবকরাও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে শিক্ষার্থীরা সাংবাদিকদের কর্মসূচি প্রত্যাহারের কথা জানান।

বৈঠকে খুলনা সিটি মেয়র মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, খুলনা-৩ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম উপস্থিত ছিলেন। তবে এ বিষয়ে তারা কোনো কথা বলতে রাজি হননি।

কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তানভীর আহমেদ বলেন, “কোটা সংস্কার নিয়ে আন্দোলন করেছি। তবে খুলনায় আমরা কোনও সহিংসতা করিনি।”

এখন আন্দোলনটা ভিন্ন দিকে চলে যেতে পারে উল্লেখ করে তানভীর বলেন, “এটা নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে। আমরা জানিয়ে দিচ্ছি, আমাদের পরবর্তীতে আর কোনও কর্মসূচি নেই।”

কোটা আন্দোলনে নিহতের ঘটনায় নিরপেক্ষ তদন্তও দাবি করেছেন কোটা আন্দোলনের এ সমন্বয়ক।

তিনি বলেন, “খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মুগ্ধ ঢাকায় নিহত হয়েছেন। তিনিসহ সকল নিহতের নিরপেক্ষ তদন্তের দাবি করছি।”

বৈঠকে অংশ নেওয়া কোটা আন্দোলনের আরেক সমন্বয়ক খুলনা সরকারি আজম খান কমার্স কলেজের শিক্ষার্থী শেখ রাফসান জানি বলেন, খুলনায় আন্দোলনের সময় তাদের সঙ্গে পুলিশের কোনও সংঘর্ষ হয়নি। এজন্য পুলিশ প্রশাসন তাদের ধন্যবাদ জানিয়েছেন।

ব্যবস্থাপনা বিভাগের এ ছাত্র বলেন, “বুধবার থেকে আমাদের আর কোনও কর্মসূচি নেই, আমরা সব আন্দোলন প্রত্যাহার করে নিয়েছি।”