কেরালায় ভয়াবহ ভূমিধসে নিহত ১০, চাপা পড়েছেন শতাধিক

টুইট ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার ওয়েনাদেতে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় শতাধিক ব্যক্তি চাপা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জুলাই) ভোরে কেরালার ওয়েনাদ জেলার মেপ্পাদি এলাকার কাছে একটি পাহাড়ি এলাকায় এই ভূমিধসের ঘটনা ঘটে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস। স্থানীয়রা জানান, ভূমিধসের ঘটনায় এখনো অনেক মানুষের চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টির কারণে উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হচ্ছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাজ বিজয়ন নিহতের সংখ্যা নিশ্চিত করে জানান, খবর পেয়ে উদ্ধারর কাজ শুরু করেছে সরকারি সংস্থাগুলো। মুখ্যমন্ত্রী তার কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলেছেন, ঘটনাস্থলে সমন্বিত অভিযান পরিচালনা করা হবে। সরকারের মন্ত্রীরা এই সমন্বয় নিশ্চিত করবে।
ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

ওয়েনাদ জেলা কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ সংস্থাটি বলেছে, থন্ডারনাদ গ্রামে বসবাসকারী একটি নেপালি পরিবারের এক বছরের শিশু ভূমিধসে মারা গেছে। ভূমিধসের কারণে চুরামালার প্রধান সেতুটি ধ্বংস হয়ে গেছে, ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত বিভিন্ন স্থানে অনেক লোক আটকা পড়েছে।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আশ্বস্ত করেছেন, একটি অস্থায়ী সেতু নির্মাণ, হেলিকপ্টারে করে লোকজনকে সরিয়ে নিতে এবং বিপর্যয়স্থলে প্রয়োজনীয় ব্যবস্থা স্থাপনের জন্য সেনাবাহিনীর সহায়তা চাওয়া হবে। তিনি জানিয়েছেন, ওয়েনাদ জেলায় ভূমিধস এবং অন্যান্য বৃষ্টি-সম্পর্কিত বিপর্যয়ের প্রেক্ষিতে স্বাস্থ্য বিভাগ একটি কন্ট্রোল রুম চালু করেছে।

কেরালা রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ (কেএসডিএমএ) ক্ষতিগ্রস্ত এলাকায় ফায়ার ফোর্স ও এনডিআরএফ দল মোতায়েন করেছে। তারা জানিয়েছে, একটি অতিরিক্ত এনডিআরএফ দল ওয়েনাদের পথে আছে।